Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Vladimir Putin

গাজ়ায় যুদ্ধের আবহেই দুই আরব দেশ সফরের ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার তেল রফতানির উপর আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি বিধিনিষেধ আরোপ করেছে। এই পরিস্থিতিতে গাজ়ায় ইজ়রায়েলি হানার

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৮
Share: Save:

প্যালেস্টাইনি ভূখণ্ড গাজ়ায় ইজ়রায়েলি সেনার ধারাবাহিক হামলার মধ্যেই পশ্চিম এশিয়া সফরে যাওয়ার কথা ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের সহকারী ইউরি উশাকভ জানিয়েছেন, চলতি সপ্তাহেই পুতিন সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহি সফরে যাবেন।

গাজ়ার অসামরিক এলাকায় ইজ়রায়েলি হানাদারির জেরে ইতিমধ্যেই আরব দুনিয়ায় প্রতিবাদ শুরু হয়েছে। এই আবহে আমেরিকার সামরিক সহযোগী সৌদি আরব এবং ব্রিটেন ‘ঘনিষ্ঠ’ সংযুক্ত আরব আমিরশাহিতে পুতিনের সফর ‘তাৎপর্যপূর্ণ’ বলে কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন।

ঘটনাচক্রে, গত বৃহস্পতিবার তেল উৎপাদন কমানোর বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে বিশ্বের তেল উৎপাদনকারী দেশগুলির সংগঠন ‘ওপেক’। ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার তেল রফতানির উপর আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি বিধিনিষেধ আরোপ করেছে। এই আবহে সৌদি যুবরাজ ‘ক্রাউন প্রিন্স’ মহম্মদ বিন সলমনের সঙ্গে পুতিনের আলোচনায় তেল উৎপাদন এবং রফতানির বিষয়টি গুরুত্ব পাবে বলে ক্রেমলিনের সূত্র উদ্ধৃত করে কয়েকটি রুশ সংবাদমাধ্যম জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE