Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Karni Sena chief killed

‘পদ্মাবত’-এর সেটে চড় খেয়েছিলেন ভন্সালী, সেই করণী সেনার প্রধান গুলিতে ঝাঁঝরা

কট্টরপন্থী রাজপুত নেতা লোকেন্দ্র সিংহ কালভি প্রতিষ্ঠিত ‘শ্রী রাজপুত করণী সেনা’র বিরোধী ছিলেন ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র নেতা সুখদেব সিংহ গোগামেদি।

পরিচালক সঞ্জয় লীলা ভন্সালী (বাঁ দিকে) এবং ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র নিহত নেতা সুখদেব সিংহ গোগামেদি।

পরিচালক সঞ্জয় লীলা ভন্সালী (বাঁ দিকে) এবং ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র নিহত নেতা সুখদেব সিংহ গোগামেদি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৬:০০
Share: Save:

ক্ষমতার পালাবদলের পরেই খুনোখুনি শুরু রাজস্থানের রাজধানী জয়পুরে। মঙ্গলবার ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র সভাপতি সুখদেব সিং গোগামেদিকে গুলি করে খুন করা হল। রাজপুত করণী সেনার নরমপন্থী গোষ্ঠীর নেতা হিসাবে পরিচিত ছিলেন তিনি। জয়পুর পুলিশ জানিয়েছে, শ্যামনগর এলাকায় সুখদেবের বাড়িতে ঢুকে তাঁকে গুলি করে খুন করে কয়েক জন সশস্ত্র দুষ্কৃতী।

২০১৮ সালে পরিচালক সঞ্জয় লীলা ভন্সালীর ছবি ‘পদ্মাবতের’ বিরুদ্ধে হিংসাত্মক আন্দোলন করে শিরোনামে এসেছিল কট্টরপন্থী রাজপুত নেতা লোকেন্দ্র সিংহ কালভি প্রতিষ্ঠিত ‘শ্রী রাজপুত করণী সেনা’। এমনকি, শুটিংয়ের সময় করণী সেনার সমর্থকদের হাতে আক্রান্তও হয়েছিলেন ভন্সালী। সে সময় লোকেন্দ্রর ওই হিংসাত্মক প্রতিবাদ করেছিলেন নরমপন্থী রাজপুত নেতা সুখদেব এবং যোগেন্দ্র সিংহ কাতার। নতুন সংগঠন ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’ গড়েছিলেন তাঁরা।

‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র দাবি ছিল সঞ্জয়েয় ‘পদ্মাবতে’ আপত্তিকর কিছু নেই। ছবিটিতে রাজপুত মূল্যবোধকে তুলে ধরা হয়েছে। রাজস্থানের বিধানসভা ভোটে কংগ্রেসকে হারিয়ে বিজেপি ক্ষমতা দখলের ৪৮ ঘণ্টার মধ্যেই সুখদেবের উপর এই হামলা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, চলতি বছরের অগস্টে রাজপুত করণী সেনার আর এক শীর্ষস্থানীয় নেতা ভানওয়ার সিংহও দুষ্কৃতীদের গুলির নিশানা হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE