Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Fall of Panjshir: পঞ্জশির উপত্যকা ছেড়ে পালিয়েছেন সালেহ্, গিয়েছেন তাজিকিস্তানে, দাবি তালিবানের

রবিবারই যুদ্ধবিরতির ডাক দেয় উত্তরের জোট। তখনই স্পষ্ট হয়ে গিয়েছিল, পঞ্জশিরে দুর্বল হচ্ছে আমরুল্লা সালেহ্ ও আহমদ মাসুদের প্রতিরোধ বাহিনী।

আমরুল্লা সালেহ্

আমরুল্লা সালেহ্

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫২
Share: Save:

উত্তরে পঞ্জশিরের ‘মুক্তাঞ্চল’ এখন তাঁদের দখলে বলে আগেই জানিয়েছেন তালিবান নেতৃত্ব। আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, উত্তরের জোটের (নর্দান অ্যালায়েন্স) অন্যতম নেতা আহমেদ মাসুদের বাড়িও দখল করেছে তারা। পঞ্জশিরের পতন নিয়ে জল্পনার মধ্যে এ বার তালিবানের দাবি, উপত্যকা ছেড়ে পালিয়েছেন গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট তথা উত্তরের জোটের আরেক নেতা আমরুল্লা সালেহ্।
তালিবান মুখপাত্রের দাবি, পঞ্জশির উপত্যকা ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন সালেহ্। দু’দিন আগেও সালেহ্-র তাজিকিস্তানে পালানোর একটি খবর চাউর হয়েছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তার পরই ভিডিয়ো বার্তায় এই তাজিক নেতা জানান, পঞ্জশিরেই আছেন তিনি। আর পঞ্জশির থেকেই তালিবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। সোমবার তালিবানের পঞ্জশির দখলের দাবির পর ফের সালেহ্-র দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়ল।

রবিবারই যুদ্ধবিরতির ডাক দেয় উত্তরের জোট। তালিবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেয় তারা। তখনই স্পষ্ট হয়ে গিয়েছিল, পঞ্জশিরে ক্রমেই দুর্বল হচ্ছে আমরুলা সালেহ্ ও আহমদ মাসুদের প্রতিরোধ বাহিনী। পর দিনই পঞ্জশির দখলের দাবি করল তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE