Advertisement
২৫ জুলাই ২০২৪
Kim Jong Un

উৎক্ষেপণে ব্যর্থতা, তোপ কিমের প্রশাসনের

সংবাদমাধ্যম জানিয়েছে, গত ৩১ মে-র মধ্যেই কক্ষপথে পাঠানোর কথা ছিল উত্তর কোরিয়ার সেনার এই গুপ্তচর উপগ্রহটি। নির্দিষ্ট দিনে সেই মতো উৎক্ষেপণ শুরু হলেও হঠাৎই সেটি ভেঙে পড়ে সমুদ্রে।

An image of Kim Jong Un

উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পিয়ংইয়্যাং শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৬:১৯
Share: Save:

যথাযথ ভাবে গুপ্তচর তথা নজরদার উপগ্রহ উৎক্ষেপণ হয়নি কেন, সেই নিয়ে সংশ্লিষ্ট দফতরকে এক হাত নিল উত্তর কোরিয়ার প্রশাসন। সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সূত্রে খবর, কৈফিয়তও চাওয়া হয়েছে উপগ্রহ যাঁরা তৈরি করছিলেন সেই সব প্রযুক্তিবিদ ও বিজ্ঞানীদের কাছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, গত ৩১ মে-র মধ্যেই কক্ষপথে পাঠানোর কথা ছিল উত্তর কোরিয়ার সেনার এই গুপ্তচর উপগ্রহটি। নির্দিষ্ট দিনে সেই মতো উৎক্ষেপণ শুরু হলেও হঠাৎই সেটি ভেঙে পড়ে সমুদ্রে। প্রাথমিক তদন্তে ধারণা করা হয়েছে, রকেটের গোলযোগের ফলেই এই দুর্ঘটনা। তাতেই খেপেছে কিম জং উনের প্রশাসন। কেন রকেটের দেখভাল হয়নি এবং উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে কেন তা নিয়ে রিপোর্ট চাওয়া হয়েছে। পিয়ংইয়্যাংয়ের দাবি, আমেরিকার সেনা সংক্রান্ত পদক্ষেপ থেকে নিজের দেশকে বাঁচাতেই প্রয়োজন এই নজরদার উপগ্রহের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kim Jong Un North Korea Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE