Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Ancient Greek Statue Holding Laptop

‘ল্যাপটপ’ হাতে প্রাচীন নারীমূর্তি! ‘টাইম ট্রাভেল’ নিয়ে উঠছে প্রশ্ন

ক্যালিফোর্নিয়ার মালিবুর জেপল জেটি মিউজিয়ামে একটি প্রাচীন মূর্তি প্রদর্শন করা হয়েছে। সেই মূর্তি দেখে মনে হয়, হাতে ল্যাপটপ ধরে রয়েছে নারীমূর্তিটি।

ক্যালিফোর্নিয়ার জেপল জেটি মিউজিয়ামে একটি প্রাচীন নারীমূর্তি।

ক্যালিফোর্নিয়ার জেপল জেটি মিউজিয়ামে একটি প্রাচীন নারীমূর্তি। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১০:১৬
Share: Save:

সময়কে মাধ্যম হিসাবে ব্যবহার করে কি বর্তমান থেকে অতীত বা ভবিষ্যতে সত্যিই যাত্রা করা যায়? বিজ্ঞান এবং প্রযুক্তি এখনও সেই সব প্রশ্নের উত্তরের সন্ধানে। তবে মাঝেমধ্যে চোখের সামনে এমন সব ‘প্রমাণ’ চলে আসে, যার বৈজ্ঞানিক ব্যাখ্যা নিয়ে প্রশ্ন উঠে যায়। তেমনই এক ঘটনা ঘটল ক্যালিফোর্নিয়ায়। মালিবুর জেপল জেটি মিউজিয়ামে একটি প্রাচীন মূর্তি প্রদর্শন করা হয়েছিল। এই মূর্তির নাম ‘গ্রেভ নাইসকস অফ অ্যান এনথ্রোনড উওম্যান উইথ অ্যান অ্যাটেনড্যান্ট’। মূর্তির নীচে সময়কালও উল্লেখ রয়েছে। ১০০ খ্রিস্ট পূর্বাব্দ।

একেই এত প্রাচীন মূর্তি, তার উপর মূর্তির গড়ন দেখেও সকলে আশ্চর্য হয়ে গিয়েছে। নারীমূর্তির হাতে রয়েছে ল্যাপটপ। কিন্তু এত পুরনো মূর্তিতে ল্যাপটপ খোদাই করা কেন? তবে কি ‘টাইম ট্রাভেল’-এর ধারণা সত্য, প্রশ্ন তুলেছেন অনেকেই।

মূর্তিটি লম্বায় ৩৭ ইঞ্চি। সিংহাসনের মতো একটি চেয়ারে বসে রয়েছে এক নারীমূর্তি। তার ভৃত্য মহিলাটির সামনে দাঁড়িয়ে একটি পাতলা বাক্সের ঢাকনা খুলে রয়েছেন। মহিলাটি খুব মনোযোগ সহকারে বাক্সটি পর্যবেক্ষণ করছেন। বাক্সটির পাশে নীচের দিকে খোদাই করে রয়েছে দু’টো ছোট গর্তও। এক নজরে দেখলে মনে হবে, মহিলাটি ল্যাপটপ স্ক্রিনের দিকে তাকিয়ে কিছু দেখছে। গর্ত দু’টি ল্যাপটপে থাকা ইউএসবি পোর্ট।

কিন্তু এই প্রসঙ্গে পাল্টা যুক্তি নিয়েও হাজির হয়েছেন অনেকে। তাঁরা বলছেন, এটি কোনও গয়নার বাক্স। তাই মন দিয়ে পর্যবেক্ষণ করছেন ওই মহিলাটি। অনেকে আবার মজা করে পিৎজার বাক্সের সঙ্গেও তুলনা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE