Advertisement
১৯ মে ২০২৪
Solar Storm

সূর্যে আবারও ঝড়, প্রভাব পড়বে পৃথিবীতেও! বড় ক্ষতির আশঙ্কা করছে নাসা

নাসার মতে, সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে।

Another CME to hit earth destructive solar system set to strike

সূর্যে আবারও ঝড়! বড় ক্ষতির আশঙ্কা নাসার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১২:১৭
Share: Save:

২৪ ঘণ্টাও কাটেনি, সৌরঝড়ের প্রাবল্য একটু কমেছে। তার মধ্যেই আবারও সৌরঝড়ের আশঙ্কার কথা শোনাল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। রীতিমতো আশঙ্কার কথা শুনিয়ে তারা বলেছে, এই ঝড় আগেরগুলোর তুলনায় আরও ভয়াল হতে চলেছে। এই ঝড়ের সরাসরি প্রভাব পড়তে চলেছে পৃথিবীতে। এমনকি পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে বড়সড় ফাটল ধরতে পারে। যার জেরে বেশ কিছু সময়ের জন্য স্তব্ধ হয়ে যেতে পারে জিপিএস এবং ইন্টারনেট সংযোগ।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য। সপ্তাহখানেক আগেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল।

ভারত মহাসাগরের উপর সৌরঝড়ের প্রভাব পড়েছিল সবচেয়ে বেশি। বেতার সংযোগ কিছু ক্ষণের জন্য বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। কিন্তু এ বারের সৌরঝড় আরও বড় এবং আরও প্রভাবশালী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ১৯ এপ্রিল আর একটি সৌরঝড়ের সম্ভাবনার কথা শুনিয়েছিল নাসা। সেই মতোই ২০ এপ্রিল পৃথিবীর উপর প্রভাব ফেলে সূর্যের ওই ঝড়। গরম তাপের হলকা এসে লাগে পৃথিবীর বুকে। এর ফলে আগেই ক্ষতির আশঙ্কা করা হচ্ছিল। নতুন সৌরঝড়ে এই ক্ষতি আরও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar Storm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE