Advertisement
০৩ মার্চ ২০২৪
US Secretary Of State In India

দিল্লিতে জোড়া বৈঠক, ভারত সফরে আসছেন আমেরিকার বিদেশ সচিব, প্রতিরক্ষা সচিবও

বৃহস্পতিবার থেকেই বিদেশ সফরে বেরোচ্ছেন জো বাইডেন প্রশাসনের শীর্ষ দুই পদাধিকারী। তাঁদের সফর শুরু হচ্ছে ইজ়রায়েল হয়ে। তার পর জর্ডন হয়ে নয়াদিল্লি এসে পৌঁছবেন তাঁরা।

Antony Blinken to visit India next week after middle east trip

আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১২:৩৮
Share: Save:

হামাস-ইজ়রায়েল চলতি সংঘাতের আবহেই ভারত সফরে আসছেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ব্লিঙ্কেনের সফরসঙ্গী হিসাবে ভারতে আসছেন সে দেশের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও।

আমেরিকার বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, ব্লিঙ্কেন এবং অস্টিন মোট দু’টি বৈঠক করবেন। ব্লিঙ্কেন বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। অস্টিন বৈঠক করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে। বৃহস্পতিবার থেকেই বিদেশ সফরে বেরোচ্ছেন জো বাইডেন প্রশাসনের শীর্ষ দুই পদাধিকারী। তাঁদের সফর শুরু হচ্ছে ইজ়রায়েল হয়ে। তার পর জর্ডন হয়ে নয়াদিল্লি এসে পৌঁছবেন ব্লিঙ্কেনরা। পশ্চিম এশিয়া সফর শেষ করেই আমেরিকার বিদেশ সচিবের এই ভারত সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও দু’টি বৈঠক কবে হবে, তা এখনও পর্যন্ত সুনির্দিষ্ট ভাবে জানা যায়নি। তবে ১১ নভেম্বর বাইডেনের দুই দূতের সফর শেষ হওয়ার ঠিক আগেই ভারতে আসবেন তাঁরা।

আমেরিকার বিদেশ দফতরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দু’টি বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। ভারতের তরফে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, ইজ়রায়েল-হামাস চলতি সংঘাত নিয়েও আলোচনা হবে। ইজ়রায়েলের উদ্দেশে উড়ে যাওয়ার আগে ব্লিঙ্কেন নিজের এক্স হ্যান্ডলে লেখেন, “আমরা যেমন ইজ়রায়েলকে রক্ষা করব, তেমনই প্যালেস্তিনীয় নাগরিকেদের সাহায্য করে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE