Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এইচআইভি পজিটিভ ছিলেন স্টিভ জোবস! ফের বিতর্ক উস্কে দিল উইকিলিকস

অ্যাপলকর্তার মৃত্যুর কারণ নিয়ে সেইসময় গোপনীয়তা রক্ষার আবেদন জানিয়েছিল তাঁর পরিবার। তাতেই সন্দেহ গাঢ় হয়েছিল। 

সংবাদ সংস্থা
লন্ডন ১৫ ডিসেম্বর ২০২০ ২২:৪৪
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

Popup Close

এইচআইভি পজিটিভি ছিলেন অ্যাপল কর্তা স্টিভ জোবস। ২০০৪ সালে তাঁর এইচআইভি ধরা পড়ে। এক দশকের বেশি পুরনো গোপন নথি ফাঁস করে ফের চাঞ্চল্যকর দাবি করল আন্তর্জাতিক হুইসলব্লোয়ার সংস্থা উইকিলিকস

মার্কিন সরকারের কম্পিউটার হ্যাক করে গোপন নথি প্রকাশ্যে আনার অভিযোগে এই মুহূর্তে ব্রিটেনে জেলবন্দি উইলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। আমেরিকায় তাঁকে প্রত্যর্পণ করা নিয়ে গত কয়েক বছর ধরে টানাপড়েন চলছে। হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার আগে অ্যাসাঞ্জকে যাতে ক্ষমা করে দেওয়া হয়, তার জন্য অস্ট্রেলিয়ার এক সাংসদ ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধও করেছেন।

সেই পরিস্থিতিতেই নিজেদের হাতে থাকা সমস্ত গোপন তথ্য অনলাইনে প্রকাশ করেছে উইকিলিকস। তাতে হিলারি ক্লিন্টনের বিতর্কিত ইমেল ছাড়াও, আফগানিস্তান, সিরিয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। তার মধ্যেই জোবসের স্বাস্থ্য সংক্রান্ত ২০০৪ সালের একটি গোপন মেডিক্যাল রিপোর্ট সামনে এসেছে। তাতে সাফ লেখা রয়েছে, জোবস এইচআইভি পজিটিভ।

Advertisement



জোবসের এই রিপোর্টই সামনে এনেছে উইকিলিকস।

আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ উপেক্ষা করতে শিখে গিয়েছেন শান্ত, পরিণত মমতা​

আরও পড়ুন: ফোনে শুভেন্দুকে জন্মদিনের শুভেচ্ছা কৈলাসের, যোগদান কি অমিত-সফরে​

আনন্দবাজার ডিজিটাল ওই রিপোর্টের সত্যতা যাচাই করেনি। তবে বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। কারণ অগ্ন্যাশয়ের ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১১ সালে মৃত্যু হয় জোবসের। অ্যাপলকর্তার মৃত্যুর কারণ নিয়ে সেইসময় গোপনীয়তা রক্ষার আবেদন জানিয়েছিল তাঁর পরিবার। তাতেই সন্দেহ গাঢ় হয়েছিল।

সেই সন্দেহের আগুনে ঘি ঢালে উইকিলিকসের একটি রিপোর্ট। জোবসের মৃত্যুর কয়েকদিন পর নিজেদের ওয়েবসাইটে নানা নথি তুলে ধরে তারা দাবি করে, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় জোবসের ক্যানসারটি আসলে ক্যাপোসি সারকোমা, এইচআইভি পজিটিভ রোগীদের শরীরে যা অগ্ন্যাশয়ের ক্যানসারে রূপান্তরিত হয়।

এমনকি এইচআইভি রোগীদের চিকিৎসকরা যে ডায়েট মেনে চলার পরামর্শন দেন চিকিৎসকরা, জোবস সেই ডায়েটই মেনে চলতেন বলেও দাবি করে উইকিলিকস। সেইসময় তাদের এই দাবি ঘিরে চাঞ্চল্য ছড়ায় গোটা বিশ্বে। নতুন করে ফের সেই বিতর্ক উস্কে দিল উইকিলিকস।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement