Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

iPhone: আইফোন থেকে চুরি নগ্ন ছবি, যৌন-ভিডিয়ো, ছাত্রীকে বিপুল ক্ষতিপূরণ অ্যাপলের

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ০৭ জুন ২০২১ ১৭:৩২


গ্রাফিক: সন্দীপন রুইদাস।

এক ছাত্রীর আইফোন থেকে তাঁর নগ্ন ছবি ও যৌনদৃশ্যের ভিডিয়ো চুরি করে নেটমাধ্যমে পোস্ট করার দায়ে দোষী সাব্যস্ত হলেন অ্যাপলের ২ কর্মী। ঘটনার কথা জানাজানি হতেই ওই পড়ুয়াকে কোটি কোটি ডলারের আর্থিক ক্ষতিপূরণ দিতে বাধ্য হল সংস্থা। অভিযোগ, বিষয়টি স্বীকার করলেও ‘ব্যবসায়িক ক্ষতি’ এড়াতে ক্ষতিপূরণের অঙ্ক এবং ছাত্রীর নাম-পরিচয় গোপন রেখেছে অ্যাপল। তবে দোষী কর্মীদের চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

ঘটনার সূত্রপাত ২০১৬ সালে। আমেরিকার ওরেগনের বাসিন্দা এক বিশ্ববিদ্য়ালয়ের ছাত্রী তাঁর আইফোনটি সারানোর জন্য সেটি অ্যাপলের মেরামতি কেন্দ্রে জমা করেছিলেন। পেগাট্রন নামে এক বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুতকারী সংস্থার থেকে কেনা ওই আইফোনটি সারানোর জন্য তা ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের মেরামতি কেন্দ্রে পাঠানো হয়েছিল।

আমেরিকার সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ওই সেন্টারের ২ জন কর্মী আইফোনটি সারিয়ে দিলেও তা থেকে ছাত্রীর ১০টি নগ্ন ছবি ও ১টি যৌনদৃশ্যের ভিডিয়ো চুরি করে নেন। এর পর সেগুলি ছাত্রীর ফেসবুকে পেজে পোস্ট করে দেন তাঁরা। অভিযোগ, সে কাজটি এতটাই সচতুর ভাবে করা হয়েছিল যাতে মনে হয় যেন ওই ছাত্রীই তা ফেসবুকে পোস্ট করেছেন।

Advertisement

ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’-এর রিপোর্টে প্রকাশ, ঘটনার জেরে ‘মানসিক ক্ষতি’র অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে আদালতে ৫০ লক্ষ ডলারের ক্ষতিপূরণের দাবি করেন ওই ছাত্রী।

অভিযোগ, বিষয়টি আদালত পর্যন্ত গড়ালেও তবে ‘ব্যবসায় সামগ্রিক ক্ষতি’এড়ানোর জন্যই ছাত্রীটির সঙ্গে একটি গোপনীয়তার চুক্তিও করেছে অ্যাপল। ফলে এ নিয়ে কখনই মুখ খুলতে পারবেন না ওই ছাত্রী। পাশাপাশি, ক্ষতিপূরণের পরিমাণ গোপন রাখলেও তা যে কোটি কোটি ডলার অর্থমূল্যের, তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন

Advertisement