Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Apple Feature: এখনই শিশুদের যৌন নিপীড়ন রোখার ফিচার আনা হচ্ছে না, কারণও জানাল অ্যাপল

এই ফিচার আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীর কাছে শিশুদের যৌন নিপীড়নের ছবি বা ভিডিয়ো আছে কি না, তার উপর নজর রাখবে বলে জানিয়েছিল অ্যাপল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫১
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক— শৌভিক দেবনাথ।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

Popup Close

শিশুদের যৌন নিগ্রহের উপাদান রয়েছে, এ রকম বিভিন্ন বিষয়বস্তুর ছড়িয়ে পড়া আটকাতে একটি ফিচার আনার কথা গত মাসে জানিয়েছিল অ্যাপল। কিন্তু নতুন একটি বিবৃতিতে সম্প্রতি তারা জানিয়েছে, এখনই সেই ফিচার আনা হচ্ছে না। যে সমস্ত প্রতিক্রিয়া এসেছে, তার ভিত্তিতে ফিচারটিকে আরও উন্নত করার চেষ্টা চলছে বলে জানিয়েছে ওই প্রযুক্তি সংস্থা।

শিশুদের যৌন নিগ্রহকারী বিষয়বস্তু ছড়িয়ে পড়া রোধে একটি ফিচারের কথা জানিয়েছিল অ্যাপল। এই ফিচার আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীর কাছে শিশুদের যৌন নিপীড়নের ছবি বা ভিডিয়ো আছে কি না, তার উপর নজর রাখবে বলে জানিয়েছিল অ্যাপল। তা নিয়েই আপত্তি জানিয়েছিল বেশ কিছু সংস্থা। ওই ফিচার ব্যবহারকারীর গোপনীয়তা ভঙ্গ করবে বলে দাবি ছিল তাদের। এমনকি নাগরিকদের উপর নজরদারি চালানোর জন্য রাষ্ট্রের কাছে ওই ফিচার অস্ত্র হয়ে উঠতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিল তারা। এই সমালোচনার মুখে পড়েই ওই ফিচার এখনই না আনার কথা জানাল অ্যাপল।

Advertisement

এ নিয়ে অ্যাপলের এক মুখপাত্র বলেছেন, ‘‘নিগ্রহকারীদের কবল থেকে শিশুদের সুরক্ষিত রাখতে আমরা একটি ফিচার আনার কথা গত মাসে জানিয়েছিলাম। শিশুদের যৌন নিগ্রহ সংক্রান্ত উপাদান ছড়িয়ে পড়া আটকানোই আমাদের লক্ষ্য। কিন্তু গ্রাহক, উপদেষ্টা সংস্থা, বিশেষজ্ঞদের থেকে যে প্রতিক্রিয়া এসেছে, সেগুলির ভিত্তিতে ফিচারটিকে উন্নততর করার কাজ চলছে। এই কাজ সম্পূর্ণ হলে আমরা ওই ফিচার আনব।’’ ওই সংস্থা আরও জানিয়েছে, চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ মেটেরিয়াল (সিএসএম) আটকানোর লক্ষ্যে আনা ফিচার, ব্যবহারকারীদের ক্লাউডে থাকা ছবি ‘স্ক্যান’ করবে না। পরিবর্তে তাদের মানসিকতা জানার চেষ্টা করবে। ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করতে অ্যাপল যে প্রতিশ্রুতিবদ্ধ, সে কথাও জানিয়েছে আমেরিকার 'প্রযুক্তি দৈত্য'।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement