Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Artificial Intelligence

Artificial Intelligence: স্মরণসভায় আসা পরিজনদের সঙ্গে ‘কথা’ বললেন মৃতা! দিলেন প্রশ্নের উত্তরও

২৯ জুলাই মেরিনার আত্মার শান্তি কামনা করে এক স্মরণসভার আয়োজন করেন পরিবারের সদস্যেরা। আর এই স্মরণসভায় যোগ দিতে এসে বাক্‌রুদ্ধ আত্মীয়-পরিজনেরা।

আত্মীয়দের সঙ্গে কথা বলছেন মেরিনা স্মিথ।

আত্মীয়দের সঙ্গে কথা বলছেন মেরিনা স্মিথ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নটিংহাম শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১২:২২
Share: Save:

স্মরণসভায় যোগ দিতে আসা শোকাতুর আত্মীয়-পরিজনদের সঙ্গে কথা কথা বলছেন মৃতা মহিলা! হ্যাঁ, অবাস্তব মনে হলেও এই ঘটনা বাস্তবে ঘটেছে। ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)’-এর মাধ্যমে ‘হলোগ্রাফিক’ ভিডিও প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই ভাবে অবাস্তবকে বাস্তব করে দেখিয়েছেন বিজ্ঞানীরা।

এই বছরের জুন মাসে নটিংহামের ব্যাবওয়ার্থে মারা যান মেরিনা স্মিথ এমবিই। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৭। ২৯ জুলাই মেরিনার আত্মার শান্তি কামনা করে এক স্মরণসভার আয়োজন করেন পরিবারের সদস্যেরা। এই স্মরণসভায় যোগ দিতে এসে বাক্‌রুদ্ধ হন আত্মীয়-পরিজনেরা। তাঁরা দেখেন সামনের পর্দায় তাঁদের সঙ্গে কথা বলছেন মেরিনা। জীবন এবং আধ্যাত্মিকতা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বক্তৃতা দেওয়ার পর অনুষ্ঠানে উপস্থিত পরিবারের সদস্যদের প্রশ্নের উত্তরও দেন মেরিনার ‘হলোগ্রাফিক’ অবয়ব।

এই সপ্তাহ থেকে যুক্তরাজ্যে এই প্রযুক্তিটি জনসাধারণের হাতের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। মেরিনার ছেলে স্টিফেন স্মিথ এই প্রযুক্তির উদ্ভাবক। স্টিফেন লস অ্যাঞ্জেলস-ভিত্তিক এআই সংস্থা স্টোরিফাইলের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও।

স্মিথ জানান, তাঁর মায়ের এই হলোগ্রাম আত্মীয়-পরিজনদের চমকে দিয়েছে। এই প্রযুক্তির সাহায্যে মানুষ তাঁদের প্রিয়জনেদের স্মৃতি সবসময় রেখে দিতে পারবেন বলেও তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.