Advertisement
১১ মে ২০২৪
Asteroid

পৃথিবীর দিকে ধেয়ে আসছে আরও এক গ্রহাণু, টেলিস্কোপে চোখ রেখে অপেক্ষায় বিজ্ঞানীরা

ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা ইএসএ জানিয়েছে, পৃথিবীর দিকে ধেয়ে আসা এই গ্রহাণুটির গতি তীব্র হলেও তা আকারে ছোট। বিজ্ঞানীদের মধ্যে এটি নিয়ে কৌতূহল তৈরি হয়েছে।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে আরও একটি গ্রহাণু।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে আরও একটি গ্রহাণু। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৫:৪৯
Share: Save:

পৃথিবীর দিকে ধেয়ে আসছে আরও একটি গ্রহাণু। তীব্র গতিতে ছুটতে থাকা গ্রহাণুটি আগামী ১৫ ডিসেম্বর নীল গ্রহের পাশ দিয়ে বেরিয়ে যাবে। পৃথিবীকে অতিক্রম করার সময় তার দূরত্ব থাকবে ৬ লক্ষ ৮৬ হাজার কিলোমিটার, মহাজাগতিক হিসাবে যাকে কানঘেঁষা দূরত্ব বলা চলে।

ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা ইএসএ জানিয়েছে, পৃথিবীর দিকে ধেয়ে আসা এই গ্রহাণুটির গতি তীব্র হলেও তা আকারে ছোট। আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও ছোট এই গ্রহাণু। ৩০ সেন্টিমিটার কিংবা তার চেয়ে বড় টেলিস্কোপের সাহায্যে এই গ্রহাণু দেখা যাবে।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ৯ কোটি ৩০ লক্ষ মাইল। এর ১.৩ গুণ কম দূরত্বের মধ্যে থাকা যে কোনও গ্রহাণু বা মহাজাগতিক বস্তুকে ‘পৃথিবীর নিকটবর্তী’ হিসাবে গণ্য করা হয়। পৃথিবীর দিকে এগিয়ে আসা গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘২০১৫ আরএন৩৫’। আকারে ছোট হওয়ায় এর দৃশ্যমানতা থাকবে তুলনামূলক কম। রাতের আকাশে প্লুটোকে যে ভাবে দেখা যায়, এই গ্রহাণুটিকেও তেমন ভাবে দেখা যাবে।

১৫ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত রাতের আকাশে টেলিস্কোপে চোখ রাখলে এই গ্রহাণুটিকে দেখা যাবে। ইউরোপের কিছু কিছু এলাকা থেকে তা দেখা যাবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহাণু আকাশে জ্বলজ্বল করবে না। তবে বিজ্ঞানীদের কাছে এটি আগ্রহের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ, এই গ্রহাণুটি নিয়ে বিশেষ কিছু তথ্য জানা যায়নি। তবে এই গ্রহাণু পৃথিবীর কোনও ক্ষতি করতে পারবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid Earth Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE