Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sylhet

Bangladesh Flood: বন্যাবিধ্বস্ত সিলেট, বাংলাদেশে মৃত অন্তত ৩২ জন

সিলেটে অন্তত ৩ লক্ষ মানুষ ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন। বন্যাকবলিত অঞ্চলে আটকে কমপক্ষে ১৬ লক্ষ শিশু।

জলের তলায় রাস্তা। বানভাসি বাংলাদেশের সিলেট।

জলের তলায় রাস্তা। বানভাসি বাংলাদেশের সিলেট। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৫:৪২
Share: Save:

একনাগাড়ে বৃষ্টিতে বন্যাবিপর্যস্ত বাংলাদেশ। ইতিমধ্যে ৩২ জনের মৃত্যুর খবর মিলেছে। বন্যার জলে ভেসে গিয়েছে অসংখ্য ঘরবাড়ি। অন্তত ৯০ লক্ষ মানুষ ভিটেমাটি-ছাড়া। উদ্ধারকার্যে হাত লাগিয়েছে বাংলাদেশের সেনাবাহিনী। বিভিন্ন এলাকায় আটকে পড়া মানুষদের উদ্ধারে স্থানীয় প্রশাসনের পাশাপাশি কাজ শুরু করেছে তারাও।

শুধু বাংলাদেশে নয়, গত সপ্তাহে উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকাতেও মাত্রাতিরিক্ত বৃষ্টি হয়েছে। বন্যা দেখা দিয়েছে দুই দেশেই।বিপর্যয় মোকাবিলা ও ত্রাণ বিষয়ক মন্ত্রী এনামুর রহমান জানান, মেঘালয় ও অসমের প্রবল বৃষ্টিতে বাংলাদেশে বন্যা দেখা দিয়েছে। সবচেয়েখারাপ অবস্থা সিলেট ও সুনামগঞ্জের। গোটা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এই দুই অঞ্চল। সিলেটে রেল যোগাযোগ স্তব্ধ। বন্ধ বিমান ওঠানামাও। গত ১২২ বছরে এমন পরিস্থিতি দেখেননি বাংলাদেশের এই দুই অংশের বাসিন্দারা। বন্যার জলে তড়িতাহত হয়ে শুধু সিলেটে মৃত্যু হয়েছে ৯ জনের। গোটা দেশে এ ভাবে ২১ জন মারা গিয়েছেন। সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবেরিয়া ও বাংলাদেশের উত্তর অংশে ভয়াবহ পরিস্থিতি। সরকারের পক্ষ থেকে সাবধান করা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টাতেও পরিস্থিতি বদলের কোনও লক্ষণ নেই। মেঘালয়ের পাহাড় থেকে জল নেমে পরিস্থিতি আরওজটিল হচ্ছে।

সিলেটে অন্তত ৩ লক্ষ মানুষ ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন। বন্যাকবলিত অঞ্চলে আটকে কমপক্ষে ১৬ লক্ষ শিশু। এখন উদ্ধার করা সম্ভব হয়নি, এমন অনেকেই বাড়ির ছাদে আশ্রয় নিয়ে কোনও মতে দিন কাটাচ্ছেন। খাবার নেই, পানীয় জল নেই, প্রয়োজনীয় ওষুধ নেই। জলের নীচে হাসপাতালও। মোবাইল ও ইন্টারনেট সংযোগও নেই বহু জায়গায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Sylhet flood Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE