Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Scott Morrison

Scott Morrison: গোপনে শপথ, আজ রিপোর্ট মরিসনকে নিয়ে

গোপনে পাঁচ মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

মন্ত্রিসভা থেকে শুরু করে পার্লামেন্ট— কেউই জানতে পারেনি তাঁর এই গোপন শপথের কথা।

মন্ত্রিসভা থেকে শুরু করে পার্লামেন্ট— কেউই জানতে পারেনি তাঁর এই গোপন শপথের কথা। ফাইল ছবি

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৬:০৯
Share: Save:

কোভিড অতিমারি চলাকালীন একসঙ্গে পাঁচটি মন্ত্রকের দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছিলেন তিনি। শুধু তা-ই নয়। গোপনে ওই পাঁচ মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে শপথও নিয়েছিলেন অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী স্কট মরিসন। মন্ত্রিসভা থেকে শুরু করে পার্লামেন্ট— কেউই জানতে পারেনি তাঁর এই গোপন শপথের কথা। খুব সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আসে। তার পরেই তোলপাড় শুরু হয় অস্ট্রেলিয়ার রাজনীতিতে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেন দেশের অ্যাটর্নি জেনারেল। আগামী কাল তার রিপোর্ট প্রকাশ্যে আনবেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ়।

অ্যালবানিজ় আজ আরও জানিয়েছেন, তাঁর পূর্বসূরি যে কাজ করেছেন তা অবৈধ না হলেও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নজিরবিহীন তো বটেই। তাই প্রয়োজনে ভবিষ্যতে এ নিয়ে আরও বিশদে তদন্ত চালাতে চান তিনি। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘কেউ যদি না জানেন, কোন মন্ত্রকের দায়িত্বে কে রয়েছেন, তা হলে সেই মন্ত্রকের কোনও সিদ্ধান্তের জন্য কাকে দায়ী করা হবে সেটা মানুষ জানবেন কী করে?’’ মরিসন গোপনে যে মন্ত্রকগুলির দায়িত্ব নিয়েছিলেন, তার মধ্যে অন্তত তিনটি মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অন্তত সপ্তাহখানেক আগে পর্যন্ত জানতেন না যে মরিসনই কার্যত সেই মন্ত্রকগুলি চালাচ্ছেন। সেগুলি হল, অর্থ, স্বরাষ্ট্র এবং রাজস্ব মন্ত্রক।

মে মাসে নির্বাচনে হেরে লিবারাল পার্টির প্রধান হিসেবে সরে দাঁড়ান মরিসন। আত্মপক্ষ সমর্থনে তিনি অবশ্য জানিয়েছেন, কোভিড অতিমারি চলাকালীন গোটা বিশ্বের মতো তাঁর দেশও এক নজিরবিহীন সঙ্কটের মুখে দাঁড়িয়েছিল। তাই সব সিদ্ধান্তের দায়ভার নিজের কাঁধে নেওয়ার জন্যই ওই সব মন্ত্রকের দায়িত্ব তিনি নিজের হাতে তুলে নিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scott Morrison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE