Advertisement
০৮ মে ২০২৪
Life Expectancy

গড় আয়ু কমছে প্রতিবেশী বাংলাদেশের মানুষের! কতটা চিন্তার? কী বলছে সে দেশের সরকার

সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২১ সালের হিসাবে, দেশের জনসংখ্যা ১৬ কোটি ২৭ লক্ষ। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৪ লাখ এবং মহিলা ৮ কোটি ১৩ লাখ।

Average Life expectancy has decreased in Bangladesh for the first time.

প্রতিবছর বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার প্রায় ১ দশমিক ৩৭ শতাংশ। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৬:৩১
Share: Save:

কমছে বাংলাদেশের মানুষদের গড় আয়ু! সে দেশের একটি সমীক্ষায় উঠে এল এমনই এক তথ্য। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে সে দেশের গড় আয়ু ৭২.৩ বছর। যা গত বারের সমীক্ষা অনুযায়ী ছিল ৭২.৮ বছর। অর্থাৎ গড়ে প্রায় ০.৫ বছর করে কমেছে গড় আয়ু। এই প্রথম বার বাংলাদেশের মানুষের গড় আয়ু কমল বলেও এই সমীক্ষায় উঠে এসেছে।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, সে দেশের পুরুষদের গড় আয়ু বর্তমানে ৭০.৬ বছর। মহিলাদের গড় আয়ু ৭৪.১ বছর।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র প্রতিবেদন অনুযায়ী, সমীক্ষায় উঠে এসেছে যে, ২০২১ সালের হিসাবে, দেশের জনসংখ্যা ১৬ কোটি ২৭ লক্ষ। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৪ লাখ এবং মহিলা ৮ কোটি ১৩ লাখ। প্রতিবছর জনসংখ্যা বৃদ্ধির হার প্রায় ১ দশমিক ৩৭ শতাংশ।

সোমবার ঢাকার পরিসংখ্যান ভবনে আনুষ্ঠানিকভাবে ২০২১-এর এই সমীক্ষার ফল প্রকাশিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। উপস্থিত ছিলেন পরিসংখ্যান এবং তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন এবং বিবিএসের ডিরেক্টর মতিয়ার রহমান।

যদিও গড় আয়ু কমে যাওয়ার এই বিষয়টি খুব একটা চিন্তার নয় বলেই সরকারের তরফে জানানো হয়েছে। কোভিডের কারণেও গড় আয়ু কমতে পারে বলেও মনে করছেন চিকিৎসককরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Expectancy Bangladesh decrease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE