Advertisement
১১ মে ২০২৪
Sheikh Mujibur Rahman

মুজিবের কলকাতা সফর স্মরণে অনুষ্ঠান

প্যারেড গ্রাউন্ডের ঠিক যেখানে জনসভার মঞ্চে বক্তৃতা দিয়েছিলেন ইন্দিরা গাঁধী ও শেখ মুজিব, এ বছরের ওই দিনে ঠিক সেই জায়গায় মঞ্চ বেঁধে হবে স্মরণ অনুষ্ঠান।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ০৫:৩৭
Share: Save:

ভারতের সঙ্গে সম্পর্কে কোনও ভুল বোঝাবুঝি যাতে ছায়া না-ফেলে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সেই বিষয়ে বিশেষ ভাবে তৎপর হয়েছে ঢাকা। অগ্রাধিকারের ভিত্তিতে করোনাভাইরাসের টিকা পাঠানোয় ভারতকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন হাসিনা। এর পরে ১৯৭২ সালে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক কলকাতা সফরের ৫০ বছরকে ধরে দু’দেশের সৌহার্দ্য বাড়ানোর পরিকল্পনা করেছে বাংলাদেশের তথ্য মন্ত্রক। পাশে এসে দাঁড়িয়েছে সে দেশের বিদেশ মন্ত্রকও।

ঠিক হয়েছে, ১৯৭২ সালের৬ ফেব্রুয়ারি ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের ঠিক যেখানে জনসভার মঞ্চে বক্তৃতা দিয়েছিলেন ইন্দিরা গাঁধী ও শেখ মুজিব, এ বছরের ওই দিনে ঠিক সেই জায়গায় মঞ্চ বেঁধে হবে স্মরণ অনুষ্ঠান। এই অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। রাজ্য ও কেন্দ্রের মন্ত্রীদের অনুষ্ঠানে আমন্ত্রণ করা হচ্ছে। স্মরণ অনুষ্ঠান উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন দুই বাংলার শিল্পীরা। এরপরে মার্চের ২৬ তারিখে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা যেতে পারেন। এই সব নিয়ে আলোচনার জন্য শুক্রবার দু’দেশের বিদেশসচিব পর্যায়ের বৈঠক হবে দিল্লিতে। সূত্রের খবর, তিন দিনের ভারত সফরে আসছেন বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Sheikh Mujibur Rahman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE