Advertisement
২৬ এপ্রিল ২০২৪
G7 Summit

G7 Meet: প্রধানমন্ত্রীর অভ্যর্থনায় বাংলার ছোঁয়া

রবীন্দ্রনাথ ঠাকুরের চণ্ডালিকা নৃত্যনাট্যের ‘মাটি তোদের ডাক দিয়েছে’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশনা করলেন সংগঠনের সদস্যরা।

জি-৭ সম্মেলনে অংশগ্রহণের পূর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জি-৭ সম্মেলনে অংশগ্রহণের পূর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ০৫:৪৭
Share: Save:

পরবাসে ফের বেজে উঠল বাংলার মাটির গান। মিউনিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জি-৭ সম্মেলনে অংশগ্রহণকে কেন্দ্র করে বাঙালি সংগঠন ‘সম্প্রীতি’র তরফে আয়োজন করা হয়েছিল একটি অনুষ্ঠানের। উপলক্ষ ছিল ভারতের বিবিধ কলা ও সংস্কৃতিকে তুলে ধরা। বায়ার্ন মিউনিখ বাস্কেটবল স্টেডিয়ামের অডি ডোম মেতে উঠছিল বাংলা সঙ্গীত, নৃত্যে। বাদ যায়নি অন্য প্রদেশও। বাংলার সঙ্গে সঙ্গতে ছিল পঞ্জাবের ভাংড়া, ভরতনাট্যম, কত্থক এমনকি কেরলের কলারীপায়াট্টুও। পাশাপাশি, কর্নাটকের সঙ্গীতও ছিল সে তালিকায়।

রবীন্দ্রনাথ ঠাকুরের চণ্ডালিকা নৃত্যনাট্যের ‘মাটি তোদের ডাক দিয়েছে’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশনা করলেন সংগঠনের সদস্যরা। পশ্চিমবঙ্গের সংস্কৃতি যেন ফুটিয়ে তুললেন প্রবাসের এই অনুষ্ঠানে। গানের তালিকায় দ্বিজভূষণের বৈষ্ণব কীর্তন ‘হৃদ মাঝারে’-র পাশাপাশি জায়গা করে নিয়েছিল রবীন্দ্রনাথের ‘একলা চলো রে’।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে এই অভ্যর্থনা সত্যিই শৈল্পিক ও সাংস্কৃতিক, এমনটাই দাবি সংগঠনের সদস্যদের। অনুষ্ঠানের শেষে বঙ্কিমচন্দ্রের ‘বন্দে মাতরম’ গেয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G7 Summit Narendra Modi Bengali Song
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE