Advertisement
২০ এপ্রিল ২০২৪
Benjamin Netanyahu

১২ বছর পরে ক্ষমতাচ্যুত নেতানিয়াহু, ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

বেশ কিছু দিন ধরে ইজরায়েলের রাজনৈতিক মহলে ডামাডোল চলছিল। নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল। রবিবার ভোটাভুটিতে হেরে যান নেতানিয়াহু।

বাঁ দিকে বেঞ্জামিন নেতানিয়াহু, ডান দিকে নাফতালি বেনেট।

বাঁ দিকে বেঞ্জামিন নেতানিয়াহু, ডান দিকে নাফতালি বেনেট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ০২:০৭
Share: Save:

১২ বছর পরে ইজরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে সরলেন বেঞ্জামিন নেতানিয়াহু। দেশের রাজনৈতিক ডামাডোলের মধ্যে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন দক্ষিণপন্থী ইহুদি নাফতালি বেনেট।

বেশ কিছু দিন ধরে ইজরায়েলের রাজনৈতিক মহলে ডামাডোল চলছিল। নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল। রবিবার ভোটাভুটিতে হেরে যান নেতানিয়াহু। তাঁর পক্ষে ভোট পড়ে ৫৯টি। বিপক্ষে ভোট পড়ে মাত্র একটি বেশি। তার পরেই তেল আবিবের রবিন স্কোয়্যারে আনন্দে মাতেন নেতানিয়াহুর বিরোধীরা। ‘বাই বাই বিবি’ (নেতানিয়াহুকে ‘কিং বিবি’ বলেই ডাকতেন তাঁর সমর্থকরা) পোস্টারে ভরে যায় চারদিক।

ক্ষমতাচ্যুত হওয়ার পরে ৭১ বছরের নেতানিয়াহু বলেন, ‘‘বিরোধী হওয়া আমাদের ভবিতব্য ছিল। যত দিন না আমরা এই বাজে সরকারকে সরিয়ে ফের দেশের ক্ষমতা দখল করছি তত দিন আমরা মাথা উঁচু করে আমাদের দায়িত্ব পালন করব।’’

অন্য দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া ৪৯ বছরের বেনেট বলেন, ‘‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি, এই নতুন সরকার সব দলকে সঙ্গে নিয়েই দেশের উন্নতির কাজ করবে। আমরা গোটা ইজরায়েলের প্রতিনিধিত্ব করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Benjamin Netanyahu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE