Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel Hamas War

প্যালেস্টাইনকে মানব না, ঘোষণা নেতানিয়াহুর

আকাশপথে মূলত হামলা চালানো হচ্ছে গাজ়ার কেন্দ্রভাগে। আজ গুরুতর জখম অবস্থায় মাঘাজ়ি শিবির থেকে আল-আকসা হাসপাতালে নিয়ে যাওয়া হয় অন্তত ৭ জনকে। নুসেরাত শিবিরেও অনেকে জখম।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৫:৫১
Share: Save:

গাজ়ার যুদ্ধ থামলেও তাঁরা যে কখনওই প্যালেস্টাইনকে স্বীকৃতি দেবেন না, সে কথা আমেরিকার কাছে স্পষ্ট করে দিয়েছেন। আজ এ কথা সাংবাদিকদের কাছে জানালেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। লোহিত সাগর অঞ্চলে আমেরিকা ও ব্রিটেনের যৌথ বাহিনীর সঙ্গে যখন ইয়েমেনের হুথি জঙ্গিদের সংঘর্ষ তুঙ্গে, তখন নেতানিয়াহুর মন্তব্যে পশ্চিম এশিয়ায় উত্তেজনা আরও বাড়ল।

লোহিত সাগর ও তার পার্শ্ববর্তী অঞ্চলে পণ্যবাহী জাহাজগুলিকে লাগাতার আক্রমণ করে চলেছে হুথি জঙ্গিরা। আজ ফের ইয়েমেনে বেশ কয়েকটি হুথি ঘাঁটিকে নিশানা করেছে আমেরিকা। নাম প্রকাশে অনিচ্ছুক এক আমেরিকান আধিকারিক জানিয়েছেন, ইয়েমেনের বেশ কয়েকটি শহরে আজ আকাশপথে হামলা চালিয়েছে আমেরিকান যুদ্ধ-বিমানগুলি। তবে ক্ষয়ক্ষতি স্পষ্ট নয়।

এই পরিস্থিতিতে নেতানিয়াহুর বক্তব্যেও নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে। এক সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘‘সম্পূর্ণ জয় না-হওয়া পর্যন্ত গাজ়ার যুদ্ধ চলবে।’’ তবে বেশির ভাগ দেশের বক্তব্য, যুদ্ধ শেষে দু’টো দেশই থাকুক। রাষ্ট্রপুঞ্জও দুই দেশ নীতির সমর্থক। এমনকি ইজ়রায়েলের বন্ধু দেশ আমেরিকাও ‘এই সমাধানেরই’ পক্ষে। কিন্তু ইজ়রায়েল রাজি নয়।

গাজ়ায় আজও যুদ্ধ অব্যাহত। আকাশপথে মূলত হামলা চালানো হচ্ছে গাজ়ার কেন্দ্রভাগে। আজ গুরুতর জখম অবস্থায় মাঘাজ়ি শিবির থেকে আল-আকসা হাসপাতালে নিয়ে যাওয়া হয় অন্তত ৭ জনকে। নুসেরাত শিবিরেও অনেকে জখম। আল-শিফা হাসপাতাল আপাতত শরণার্থী শিবির হিসেবে কাজ করছে। সেখানে আরও দু’জনের মৃত্যু হয়েছে আজ।

পরিস্থিতি নিয়ে আলোচনা করতে এবং সাহায্যের আর্জি নিয়ে রাশিয়া পৌঁছেছে হামাসের এক প্রতিনিধি দল। শোনা যাচ্ছে, প্রাথমিক ভাবে ইজ়রায়েলি বন্দিদের মুক্তি দেওয়ার জন্য হামাসকে পরামর্শ দিয়েছে মস্কো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Hamas War Benjamin Netanyahu gaza USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE