Advertisement
২০ এপ্রিল ২০২৪
Joe Biden

Joe Biden: কোভিড মোকাবিলায় ভারতের প্রশংসা করে চিনের সমালোচনায় জো বাইডেন

কোয়াড শীর্ষ সম্মেলনের পরেই মঙ্গলবার আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন অস্ট্রেলিয়া, ভারত, জাপানের সঙ্গে একটি রুদ্ধদ্বার বৈঠক করেন।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
টোকিও শেষ আপডেট: ২৪ মে ২০২২ ২২:৫৭
Share: Save:

টোকিওতে কোয়াড শীর্ষ সম্মেলন চলাকালীন রুদ্ধদ্বার বৈঠকে কোভিড মোকাবিলার ভারতের প্রশংসা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে তিনি চিনের সমালোচনায় সরব হয়েছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই এবং এএনআই।

দু’টি সংবাদ সংস্থাকে নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, কোভিড মোকাবিলার কর্মসূচিকে সফল এবং গণতান্ত্রিক ভাবে পরিচালনার জন্য বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেছেন।

তিনি কোভিড মোকাবিলা কর্মসূচিতে ভারতের সঙ্গে তুলনা করে চিনের সমালোচনায় সরব হয়েছেন। ওই আধিকারিকের কথায়, প্রেসিডেন্ট চিনের পাশাপাশি রাশিয়ার প্রসঙ্গও উল্লেখ করেন। তিনি বলেন, ‘‘চিন এবং রাশিয়ার মতো দেশগুলি এই কঠিন সময়ে যে ভাবে পরিস্থিতি মোকাবিলা করতে পারত, তার তুলনায় অনেক গণতান্ত্রিক পদ্ধতিতে পরিস্থিতির মোকাবিলা করেছে ভারত।’’

কোয়াড শীর্ষ সম্মেলনের পরেই মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন অস্ট্রেলিয়া, ভারত, জাপানের সঙ্গে একটি রুদ্ধদ্বার বৈঠক করেন। পরে এক সাংবাদিক বৈঠকে ভারতের বিদেশ সচিব বিনয়মোহন কোয়াত্রা বলে, ‘‘কোয়াডভুক্ত দেশগুলি নিজের মতো করে কোভিড মোকাবিলা করতে সক্ষম হয়েছে। তবু ভারত যে ভাবে ব্যাপক টিকাকরণের মধ্য দিয়ে এর মোকাবিলা করেছে তা বিশ্বের কাছে উদাহরণস্বরূপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Quad India China COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE