Advertisement
০৮ মে ২০২৪
Joe Biden

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করলে পরিণতি ‘ভয়ঙ্কর’ হবে, পুতিনকে বার্তা বাইডেনের

সম্প্রতি ইউক্রেনকে হুঁশিয়ারি দিয়ে পুতিন জানান, রুশ বাহিনীর উপর আঘাত আনা হলে রাশিয়া এমন জবাব দেবে, যা ইউক্রেন-সহ অন্যান্যরাও আশা করেনি।

আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল চিত্র।

আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল চিত্র।

সংবাদসংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:০১
Share: Save:

ইউক্রেনে পারমাণবিক এবং রাসায়নিক অস্ত্র ব্যবহার না করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যথায় আমেরিকা যে এমন কিছু ‘পদক্ষেপ’ নিতে বাধ্য হবে, যা কেউ কল্পনাও করতে পারেন না— এ কথা স্পষ্ট করে দিয়েছেন বাইডেন।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধে সম্প্রতি কিছু অগ্রগতি লক্ষ করা গিয়েছে। ইউক্রেনের উত্তর-পূর্ব সীমান্তে রুশ আক্রমণ প্রতিহত করতে সক্ষম হয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। কিছু ক্ষেত্রে প্রত্যাঘাতও করেছে তারা। এর পরেই ইউক্রেনকে হুঁশিয়ারি দিয়ে পুতিন জানান, রুশ বাহিনীর উপর আঘাত হানা হলে রাশিয়া এমন জবাব দেবে, যা ইউক্রেন-সহ অন্যান্যরাও আশা করেনি। পুতিনের এই ‘অপ্রত্যাশিত’ জবাবের মধ্যে পারমাণবিক কিংবা রাসায়নিক অস্ত্রের কৌশলগত প্রয়োগের করার সম্ভাবনা দেখেছিলেন কেউ কেউ।

শনিবার আমেরিকার একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে এই প্রসঙ্গে বাইডেন বলেন, “রাশিয়া যদি ইউক্রেনের উপর কোনও ‘চরম পদক্ষেপ’ নেয়, তবে তা যুদ্ধের অভিমুখকে সম্পূর্ণ বদলে দিতে পারে। এবং তার যে পরিণতি হবে, তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিঘাতকেও ছাপিয়ে যাবে।” রাশিয়াকে এমন কোনও পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করার পাশাপাশি প্রচ্ছন্ন হুমকিও দিয়ে রেখেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে সে ক্ষেত্রে ‘অভাবনীয় পদক্ষেপ’টি ঠিক কী, তা জানাননি বাইডেন।

রুশ-ইউক্রেন যুদ্ধের সূচনাতেই পুতিন জানিয়েছিলেন, পশ্চিমী বিশ্বের তরফে অযাচিত হস্তক্ষেপ করা হলে কিংবা কোনও দেশের কার্যকলাপের জন্য রাশিয়ার নিরাপত্তা বিঘ্নিত হলে রাশিয়ার তরফে এমন জবাব দেওয়া হবে, বিশ্ব ইতিহাসে যা আগে কখনও দেখা যায়নি। তবে পারমাণবিক অস্ত্রের ব্যবহার প্রসঙ্গে নিজেদের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ বরাবরই অস্বীকার করেছে মস্কো। তাদের তরফে জানানো হয়েছে, পারমাণবিক বা রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়ার বিরুদ্ধে বাকি বিশ্বকে ভুল বোঝাচ্ছে আমেরিকার মতো কিছু দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE