×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

​​​​​​​‘দাম্পত্য থমকে গিয়েছে’, ২৭ বছরের বিয়েতে দাঁড়ি টানলেন বিল এবং মেলিন্ডা গেটস

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ মে ২০২১ ১৪:৪৪
বিল গেটস এবং মেলিন্ডা গেটস।

বিল গেটস এবং মেলিন্ডা গেটস।
ছবি: সংগৃহীত

২৭ বছরের বিবাহিত জীবনে ইতি টানলেন বিল এবং মেলিন্ডা গেটস। তাঁদের মতে, এই সম্পর্ক আর এগিয়ে নিয়ে যাওয়ার কোনও জায়গা নেই। দম্পতি হিসেবে তাঁদের আর নতুন কিছু পাওয়ার আছে বলেও বিশ্বাস করেন না দু’জনেই।

টুইটারে একত্রেই বিচ্ছেদের ঘোষণা করেছেন গেটস ফাউন্ডেশনের দুই কর্তা বিল এবং মেলিন্ডা। দু’জনেই লিখেছেন, ‘অনেক ভাবনা চিন্তা এবং আমাদের সম্পর্ককে বাঁচানোর অনেক চেষ্টার পর আমাদের বিবাহিত জীবনের ইতি টানার সিদ্ধান্ত নিলাম’।

১৯৮৭ সালে প্রথম দেখা বিল এবং মেলিন্ডার। বিলের মাইক্রোসফট সংস্থায় সে বছরই প্রোডাক্ট ম্যানেজার হয়ে যোগ দিয়েছিলেন মেলিন্ডা। নিউইয়র্কের একটি বিজনেস ডিনারের আসরে হাজির ছিলেন দু’জনেই। তারপর সাত বছরের প্রেম শেষে ১৯৯৪ সালে বিয়ে।

Advertisement

তিন সন্তান রয়েছে দম্পতির। একসঙ্গে গেটস ফাউন্ডেশনেরও প্রতিষ্ঠা করেছেন দু’জন। সিয়াটলে ২০০০ সালে প্রতিষ্ঠিত সেই সংস্থা গত ২১ বছরে কোটি কোটি ডলার খরচ করেছে বিভিন্ন দেশকে স্বাস্থ্য ক্ষেত্রে উন্নত করতে। বিচ্ছেদের ঘোষণায় গেটস দম্পতি লিখেছেন, ‘গত ২৭ বছরে তিনটি অসাধারণ সন্তানকে মানুষ করেছি আমরা। আর একটি সংগঠনের জন্ম দিয়েছি, যা গোটা বিশ্বের মানুষকে স্বাস্থ্যকর জীবন অতিবাহিত করতে সাহায্য করবে’। তবে একত্রে দম্পতি হিসেবে তাঁদের আরও এগিয়ে যাওয়ার কিছু নেই। লিখেছেন দু’জনেই।

টুইটারের বিবৃতিতে লিখেছেন, ‘বিশ্ববাসীকে ভাল রাখার এই অভিযানে আমাদের বিশ্বাস এখনও একই জায়গায় টিকে রয়েছে। আমরা একসঙ্গেই কাজ করব। তবে দম্পতি হিসেবে আমাদের সম্পর্কও এগিয়ে নিয়ে যেতে পারব, এই বিশ্বাস আর নেই’। তাঁদের এই সিদ্ধান্তকে সম্মান জানিয়ে তাঁদের ব্যক্তিগত পরিসরকে মর্যাদা দেওয়ার আবেদন করেছেন বিল এবং মেলিন্ডা দু’জনেই।

Advertisement