Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইন্দোনেশিয়ার ভেঙে পড়া বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, উদ্ধার হওয়া এফডিআর থেকে জানার চেষ্টা চলছে ঘটনার দিন ঠিক কী হয়েছিল।

সংবাদ সংস্থা
জাকার্তা ১২ জানুয়ারি ২০২১ ১৮:০৪
Save
Something isn't right! Please refresh.
চলছে উদ্ধারকাজ। ছবি: রয়টার্স।

চলছে উদ্ধারকাজ। ছবি: রয়টার্স।

Popup Close

জাভা সমুদ্রে ভেঙে পড়া শ্রীবিজয়া বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার হয়েছে। মঙ্গলবার এ কথা জানালেন সে দেশের পরিবহণ মন্ত্রী বুদি কারিয়া সুমাদি। তিনি বলেন, “বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডার (এফডিআর বা ব্ল্যাকবক্স) খুঁজে পাওয়া গিয়েছে।”

পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, উদ্ধার হওয়া এফডিআর থেকে জানার চেষ্টা চলছে ঘটনার দিন ঠিক কী হয়েছিল। মঙ্গলবারও বেশ কিছু যাত্রীর দেহাংশ উদ্ধার হয়েছে বলে জানান মন্ত্রী। অন্য দিকে, ইন্দোনেশিয়ার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটি-র প্রধান সূর্যান্ত ক্যাহিয়োনো জানিয়েছেন, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, গোত্তা খেয়ে বিমানটি সোজা আছড়ে পড়েছিল সমুদ্রে। ফলে এক জায়গা থেকেই বিমানের ধ্বংসাবশেষ মিলছে।

বিমানটি ভেঙে পড়ার পর থেকেই অনুসন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দলের ৩৬০০ কর্মী, ১৩টি হেলিকপ্টার, ৫৪টি জাহাজ এবং ২০টি ছোট নৌকা। দু’দিন আগেই বিমানের কিছু ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। মিলেছে যাত্রীদের বেশি কিছু জিনিসপত্রও। গত ৯ জানুয়ারি জাকার্তা থেকে ওড়ার কিছু ক্ষণের মধ্যেই ৬২ জন যাত্রী নিয়ে জাভা সমুদ্রে ভেঙে পড়েছিল বোয়িং ৭৩৭-৫০০ বিমান। বিমানটি বোর্নিও দ্বীপে যাচ্ছিল। কিন্তু মাঝপথেই ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে জানা যায়, সেটি জাভা সাগরে ভেঙে পড়েছে।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement