Advertisement
২৫ মে ২০২৪
Boat Capsized

নৌকাডুবিতে আফ্রিকায় মৃত অন্তত ৫৮

শুক্রবার একটি কাঠের ফেরিতে করে মাকোলো গ্রামের প্রধানের শেষকৃত্যের অনুষ্ঠানে যাচ্ছিলেন অন্তত তিনশো জন। মাঝনদীতে প্রথমে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় ফেরিটিতে।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বাংগি (সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক) শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৮:০২
Share: Save:

শেষকৃত্যে যাওয়ার পথে পোকো নদীতে নৌকাডুবির জেরে মৃত্যু হল অন্তত ৫৮ জনের। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের রাজধানী বাংগি-র এই ঘটনায় এখনও পর্যন্ত নিখোঁজ বেশ কয়েক জন। অতিরিক্ত সংখ্যক যাত্রী বহন করার ফলেই এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে প্রাথমিক ভাবে মনে করছে প্রশাসন। তাঁদের আশঙ্কা, আরও বাড়তে পারে মৃতের সংখ্যা।

শুক্রবার একটি কাঠের ফেরিতে করে মাকোলো গ্রামের প্রধানের শেষকৃত্যের অনুষ্ঠানে যাচ্ছিলেন অন্তত তিনশো জন। মাঝনদীতে প্রথমে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় ফেরিটিতে। কিছুক্ষণের মধ্যেই সেটি উল্টে যায়। কয়েক জন সাঁতরে পাড়ে আসার চেষ্টা করলেও অনেকেই তলিয়ে যান পোকো নদীতে। আশপাশে থাকা মৎস্যজীবী, মাঝি এবং স্থানীয়েরা দ্রুত উদ্ধারকাজ শুরু করেন। অসুস্থদের নিয়ে যান স্থানীয় হাসপাতালে। অনেকেই নৌকাডুবির ছবি ও ভিডিয়ো পোস্ট করেন সমাজমাধ্যমে।

দুর্ঘটনার খবর পাওয়ার প্রায় ৪০ মিনিটের মাথায় ঘটনাস্থলে পৌঁছন উদ্ধারকারীরা। শনিবার পর্যন্ত উদ্ধারকাজ চালিয়ে ৫৮টি দেহ মিললেও বেশ কয়েক জনের খোঁজ এখনও মেলেনি। অনেক জনকে গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। সকলেই স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন।

শুক্রবারের নৌকাডুবির ঘটনায় শোক প্রকাশ করেছে মধ্য আফ্রিকার সরকার এবং রাজনৈতিক দলগুলি। কেন উদ্ধারকাজে এত দেরি হল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন সাধারণ নাগরিক থেকে নাগরিক সমাজ। এই প্রসঙ্গে ঘটনাস্থলে উপস্থিত মৎস্যজীবী এড্রিয়েন মোসামো সংবাদমাধ্যমকে বলেন, ‘উদ্ধারকারীরা আসার আগেই আমরা ২০টি দেহ উদ্ধার করি। এ এক ভয়ঙ্কর দিন।’ কী কারণে এমন দুর্ভাগ্যজনক ঘটনা ঘটল, তা খতিয়ে দেখার দাবি জানিয়েছে বাগুইয়ের বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজ। দেশে জাতীয় শোক পালন করার দাবিও জানিয়েছে তারা। প্রশাসন জানিয়েছে, কেন এমন দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boat Capsized Death Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE