Advertisement
০২ মে ২০২৪
Bomb blast in Pakistan

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে ভয়াবহ বোমা বিস্ফোরণ, খাইবার পাখতুনখোয়ায় নিহত ৩৯ জন

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে ভয়াবহ বিস্ফোরণ। উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় ওই বিস্ফোরণে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর প্রশাসনিক সূত্রে।

পাকিস্তানে ভয়াবহ বোমা বিস্ফোরণ।

পাকিস্তানে ভয়াবহ বোমা বিস্ফোরণ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৯:৪৫
Share: Save:

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে ভয়াবহ বিস্ফোরণ। উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় ওই বিস্ফোরণে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর প্রশাসনিক সূত্রে। আহতও বহু।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগানিস্তান সীমান্তের কাছে খার শহরে ‘জামিয়াত উলেমা-ই-ইসলাম-এফ’ (জেইউআই-এফ) নামক একটি সংগঠনের সমাবেশ ছিল। সংগঠনের অন্তত ৪০০ কর্মী-সমর্থক সেখানে জড়ো হয়েছিলেন। সেই সমাবেশে বোমা হামলা হয় বলে অভিযোগ। খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী রিয়াজ আনওয়ার সংবাদসংস্থা এএফপি-কে বলেন, ‘‘এই ঘটনা এখনও ৩৯ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ১২৩ জন। তাঁদের মধ্যে ১৭ জনের অবস্থা আশঙ্কাজনক।’’ স্থানীয় সূত্রে দাবি, বোমা হামলায় স্থানীয় এক জেইউআই-এফ নেতার প্রাণ গিয়েছে।

প্রশাসনিক সূত্রে খবর, যে এলাকায় রাজনৈতিক সমাবেশ ছিল, সেই এলাকা তো বটেই, তার আশপাশেও সতর্কতা জারি করে ঘিরে ফেলা হয়েছে। প্রদেশের ভারপ্রাপ্ত তথ্যমন্ত্রী ফিরোজশাহ জামাল বলেন, ‘‘বোমা হামলায় জখমদের মধ্যে যাঁদের অবস্থা আশঙ্কাজনক, তাঁদের আমরা পেশোয়ারের হাসপাতালে স্থানান্তরিত করার চেষ্টা করছি। তার জন্য হেলিকপ্টারের ব্যবস্থা করা হচ্ছে।’’

সংশ্লিষ্ট সূত্রের দাবি, এখনও পর্যন্ত কোনও গোষ্ঠীই আনুষ্ঠানিক ভাবে বোমা হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার ধরন দেখে প্রাথমিক ভাবে অনুমান, এই ঘটনার নেপথ্যে আইএস-এর হাত থাকতে পারে। অনেকের মতে, তার কারণ, সাম্প্রতিক কালে জেইউআই-এফের উপর এই ধরনের বেশ কয়েকটি হামলা চালিয়েছে আইএস।

এই ঘটনার পর সংগঠনের কর্মীদের শান্ত থাকার বার্তা দিয়ে তদন্তের দাবি করেছেন জেইউআই-এফের প্রধান মৌলানা ফজলুর রহমান। তিনি বলেন, ‘‘জেইউআই কর্মীদের এই সময় শান্ত থাকা জরুরি। সরকারের কাছে আমাদের আবেদন, যাঁরা জখম হয়েছেন, তাঁদের ভাল চিকিৎসার ব্যবস্থা করা হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bomb blast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE