Advertisement
২৫ এপ্রিল ২০২৪
usa

Cyclone: ‘বম্ব সাইক্লোন’ আমেরিকায়

আবহাওয়া পরিস্থিতির তাৎপর্য বিবেচনা করে নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ভারী তুষারপাত পূর্ব আমেরিকার বেশ কিছু অঞ্চলে।

ভারী তুষারপাত পূর্ব আমেরিকার বেশ কিছু অঞ্চলে। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ০৬:২৭
Share: Save:

ঘূর্ণিঝড়ের গতিতে বইছে হাওয়া। আর তাতে গতি পাচ্ছে তুষার-তাণ্ডব!

‘বম্ব সাইক্লোন’— প্রাকৃতিক বিপর্যয়টিকে এই নামেই অভিহিত করছেন আবহবিদেরা। শনিবার যার সাক্ষী থাকলেন আমেরিকার পূর্বাঞ্চলীয় প্রদেশগুলির কমপক্ষে সাত কোটি বাসিন্দা।

গত বেশ কয়েক দিন ধরে একাধিক তুষারঝড়ের পূর্বাভাস ছিলই। পরে ‘ন্যাশনাল ওয়েদার সার্ভিস’ (এনডব্লুএস) নিশ্চিত করে যে শনিবার সকালে ঝোড়ো হওয়া শক্তিবৃদ্ধি করে ‘বম্ব সাইক্লোন’-এ পরিণত হয়েছে। সঙ্গে দোসর ব্যাপক তুষারপাত। আবহবিদদের মতে, বেশ কয়েক বছর পরে এ রকম বরফঝড় দেখল নিউ ইয়র্ক, বস্টন এবং তার পড়শি শহরগুলি। দিনের শেষে উপকূলীয় অঞ্চলগুলিতে প্রায় এক ফুট পর্যন্ত বরফ জমার আশঙ্কা ছিলই। কি‌ছু কিছু জায়গায় তা তিন ফুট পর্যন্ত পৌঁছে গিয়েছে বলে জানিয়েছে প্রশাসন। লক্ষাধিক বাড়িতে ব্যহত হয়েছে বিদ্যুৎ সংযোগ। বিস্তীর্ণ অঞ্চল জুড়ে যান চলাচলের ক্ষেত্রেও দেখা দিয়েছে অচলাবস্থা।

আবহাওয়া পরিস্থিতির তাৎপর্য বিবেচনা করে নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ সময়ে বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা না-রাখার আবেদন জানিয়েছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa new york Snowfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE