Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Portugal

Office Work: অফিসের কাজ শেষে ফোন-মেল বা মেসেজ করা যাবে না কর্মীদের! ‘বস’দের জন্য নয়া আইন

কোনও ‘বস’ যদি কর্মীর নির্ধারিত সময়ের কাজ শেষে তাঁর সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করেন, তা হলে সেটা গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে।

ছবি: পিক্স্যাবে।

ছবি: পিক্স্যাবে।

সংবাদ সংস্থা
লিসবন শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৭:১৭
Share: Save:

কাজ শেষের পরেও কাজ থেকেই যায়। অফিসের ‘বস’রা অনেক সময়ই মনে করেন, কর্মীদের যেন অফুরান সময়। অতঃপর, অফিসের কাজের সময়ের পরেও আসে ফোন বা মেল। এ বার এমন সব ‘বস’-এর ‘কাজ করিয়ে নেওয়ার’ খপ্পর থেকে কর্মীদের মুক্তি দিতে নয়া আইন আনল পর্তুগাল সরকার।

নয়া আইনে বলা হয়েছে, অফিসের নির্দিষ্ট সময়ের কাজ শেষে কোনও কর্মীকে ফোন, মেসেজ বা মেল করতে পারবেন না তাঁর ‘বস’। কাজের বাইরে কর্মীদের ব্যক্তিগত জীবনে সময় দিতে, পরিবারকে সময় দিতেই এই ধরনের আইনে সম্মতি দিয়েছে পর্তুগাল সরকার। কোনও ‘বস’ যদি কর্মীর নির্ধারিত সময়ের কাজ শেষে তাঁর সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করেন, তা হলে সেটা গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে এবং প্রয়োজনে জরিমানা করা হতে পারে।

নয়া আইনে বলা হয়েছে, কর্মীদের ব্যক্তিগত জীবন এবং গোপনীয়তাকে সম্মান জানাতে হবে মালিক বা ‘বস’কে। তাই কাজ শেষে ইচ্ছে হলেই কর্মীদের যোগাযোগ করতে পারবেন না তাঁরা। এ ছাড়াও কোনও কর্মী যদি মনে করেন তিনি যে কোনও জায়গা থেকে অফিসের কাজ করবেন, তা হলে তাঁকে প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার দায়িত্ব বর্তাবে মালিক বা ‘বস’-এর উপর। শুধু তাই নয়, বাড়ি থেকে অফিসের কাজ করতে গিয়ে যদি অতিরিক্ত খরচ হয়, তা হলে সেই অতিরিক্ত খরচও বহন করতে হবে মালিককে। গত শুক্রবার এই আইন পাশ হয়েছে পর্তুগাল পার্লামেন্টে। কার্যকর হয়েছে তার পর দিন থেকেই।

পর্তুগালের মতো একই আইন প্রযোজ্য আছে কানাডাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE