Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

আক্রান্ত ট্রুডোর স্ত্রী, জল্পনা বোলসোনারোকে নিয়েও

সংবাদ সংস্থা
টরন্টো ১৪ মার্চ ২০২০ ০৩:৪০
সস্ত্রীক ট্রুডো।

সস্ত্রীক ট্রুডো।

জ্বর এসেছিল হাল্কা। সঙ্গে কাশি-গলায় ব্যথা। তিনি করোনায় আক্রান্ত কি না, তা জানতে সঙ্গে সঙ্গেই হয়েছিল পরীক্ষা। জানা গেল কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন সোফি ট্রুডো। স্ত্রীর রিপোর্ট পজ়িটিভ আসায় আগামী ১৪ দিনের জন্য নিজেকে গৃহবন্দি রাখার সিদ্ধান্ত নিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো-ও। জল্পনা ছড়িয়েছে জাইর বোলসোনারোকে নিয়েও। কিছু পশ্চিমী সংবাদমাধ্যম দাবি করেছে, ব্রাজিলের প্রেসিডেন্টও আক্রান্ত। তবে তাঁর ছেলে টুইটে দাবি করেছেন, ‘বাবার সব পরীক্ষা এখনও শেষ হয়নি।’

আজ করোনাভাইরাস নিয়ে নতুন করে হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস অ্যাডানম গেব্রিয়েসাস। তিনি বলেছেন, ‘‘গত দু’সপ্তাহে চিনের বাইরে কোভিড-১৯ প্রায় ১৩ গুণ ছড়িয়েছে। যে গতিতে এই সংক্রমণ গোটা বিশ্বে ছড়াচ্ছে, তা ভয়াবহ। আরও খারাপ পরিস্থিতির জন্য আমাদের তৈরি থাকতে হবে।’’ এ দিনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, চিনের পরে করোনাভাইরাস প্যান্ডেমিক (অতিমারি)-র প্রভাব বোঝা যাচ্ছে ইউরোপে, তাই এর ‘উপকেন্দ্র’ এখন ইউরোপকেই বলা যায়।

এত দিন বিশেষ পাত্তা না দিলেও শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভাইরাস সংক্রমণ রুখতে তিনি ‘জাতীয় জরুরি অবস্থা’ জারি করতে পারেন। ওয়াশিংটনে স্থানীয় সময় শুক্রবার দুপুর তিনটের সময়ে সাংবাদিক বৈঠক ডেকে এই ঘোষণা করতে পারেন তিনি।

Advertisement

উদ্বেগ বাড়ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কাকে নিয়েও। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন গত সপ্তাহেই বৈঠক করেছিলেন হোয়াই হাউসের সিনিয়র উপদেষ্টা ইভাঙ্কা এবং মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের সঙ্গে। কালই ডাটন জানান, করোনায় আক্রান্ত তিনিও। ফলে ইভাঙ্কার শারীরিক অবস্থা নিয়েও জল্পনা শুরু হয়েছে। এর আগে ব্রাজিলের এক আধিকারিক প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করার পরে জানা যায়, তিনি করোনায় আক্রান্ত। হোয়াইট হাউসের প্রেস সচিব অবশ্য কাল বিবৃতি দিয়ে জানিয়েছিলেন যে ওই আধিকারিকের মুখোমুখি হননি প্রেসিডেন্ট। আজ হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, প্রেসিডেন্টের কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজন নেই। তবে এখনও পর্যন্ত ইভাঙ্কার বিষয়ে মুখ খোলেনি হোয়াইট হাউস।

এই পরিস্থিতিতে আমেরিকায় সংক্রমণ পরীক্ষার পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন আধিকারিকেরা। পরীক্ষার ফল যাতে দ্রুত মেলে সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। সতর্কতা হিসেবে পিছিয়ে দেওয়া হয়েছে বস্টন ম্যারাথন। গ্রিসে অলিম্পিকের মশাল দৌড়ও স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাস্টিন ট্রুডোর অফিস থেকে গত কাল সোফির স্বাস্থ্য সম্পর্কে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে, তাঁর অবস্থা গুরুতর নয়। তবে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সম্প্রতি লন্ডনে এটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন সোফি। সম্ভবত সেখান থেকেই তিনি সংক্রমিত হন। ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবে দম্পতির সন্তানেরাও।

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪০ হাজারের কাছাকাছি। মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। ইরানের পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৮৫ জনের মৃত্যু হয়েছে সে দেশে। এক দিনের হিসেবে যা রেকর্ড। ইরানে এখনও পর্যন্ত করোনাভাইরাসে ৫১৪ জন মারা গিয়েছেন। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, গণকবর খোঁড়া শুরু করেছে ইরান সরকার।

স্পেনে গত কয়েক দিনে এই ভাইরাস এত দ্রুত ছড়িয়েছে যে, জরুরি অবস্থা জারি করেছে সরকার। বার্সেলোনার কাছে চারটি শহর কোয়ারেন্টাইন করা হয়েছে। ইথিয়োপিয়া আর সুদানে প্রথম সংক্রমণের খবর মিলেছে আজ।

চিনের অবস্থা অবশ্য গত কয়েক দিনের মতোই স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে আরও সাত জনের। গোটা দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে, ৩,১৭৬।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement