Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Lyrid

উজ্জ্বল ‘লাইরিড’, রাতের আকাশে আলোর বাহিনী

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দ্রুত গতি ও ঔজ্জ্বল্যের জন্য বেশ খ্যাতি রয়েছে লাইরিড উল্কাদের।

A Photograph of Galaxy

১৫ এপ্রিল থেকে ২৯ এপ্রিলের এই সফরে হাজির উল্কা-বাহিনী—  ‘লাইরিড’। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ০৭:০৪
Share: Save:

রাতের অন্ধকার ভেদ করে এক ঝাঁক আলোর বিন্দু জ্বলে উঠবে আকাশে। ১৫ এপ্রিল থেকে ২৯ এপ্রিলের এই সফরে হাজির উল্কা-বাহিনী— ‘লাইরিড’। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, গোটা বিশ্ব জুড়েই এদের দেখতে পাওয়া যাবে। সবচেয়ে ভাল দেখা যাবে ২১ এপ্রিল এব‌ং ২২ এপ্রিল।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দ্রুত গতি ও ঔজ্জ্বল্যের জন্য বেশ খ্যাতি রয়েছে লাইরিড উল্কাদের। পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে যাওয়ার সময়ে এদের ধুলোর চাদর জ্বলে উঠবে, কখনও আবার অগ্নিপিণ্ডের চেহারা নেবে। গত ২৭০০ বছর ধরে লাইরিড উল্কা-বাহিনী দৃশ্যমান। লাইরা কনস্টেলেশন বা নক্ষত্রপুঞ্জ থেকে এদের জন্ম, তাই লাইরিড নাম। থ্যাচার নামক একটি ধুমকেতুর ধ্বংসস্তূপের অংশ লাইরিড। এই মুহূর্তে থ্যাচারও সৌরপরিবারের ভিতর দিয়ে যাচ্ছে। সূর্য থেকে বেশ দূরত্বে রয়েছে সে। ৪১৫ বছরে এক বার সূর্যকে পরিক্রম করে থ্যাচার।

রাত বাড়লে লাইরিডকে ভাল মতো দেখতে পাওয়া যাবে। এ বছর রাত সাড়ে ১০টা থেকেই এদের দেখা মিলতে পারে। তবে ভোর হওয়ার ঠিক আগে, অন্ধকার যখন সবচেয়ে ঘন, এরা আরও স্পষ্ট হয়ে উঠবে আকাশে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, যখন চাঁদ আকাশে থাকবে না, ঘণ্টায় ১০ থেকে ১৫টি উল্কা দেখা যাবে। কপাল ভাল থাকলে অবশ্য ঘণ্টায় ১০০টি উল্কাও দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meteor Shower NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE