Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Queen Consort Camilla

রানির মুকুট থেকে কোহিনুর সরিয়েই পরবেন ক্যামিলা

কুইন কনসর্টের মতো রাজা তৃতীয় চার্লসের মুকুটেও বদল আনা হয়েছে। রাজ্যাভিষেকে সেন্ট এডওয়ার্ডের মুকুট পরবেন চার্লস। সেটিকে ইতিমধ্যেই সারিয়ে এনে টাওয়ার অব লন্ডনে রাখা হয়েছে।

A Photograph of  Britain’s Queen Consort Camilla and the Crown

মুকুটটি থেকে বিতর্কিত কোহিনুর হিরেটি সরিয়ে দিতে বলেছেন ক্যামিলা। ছবি: সংগৃহীত।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৮
Share: Save:

আর মাত্র তিন মাস পরেই রাজ্যাভিষেক হবে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। কিন্তু সেই অনুষ্ঠান ঘিরে ব্রিটিশ ঔপনিবেশিক ইতিহাসের বেদনাদায়ক পর্ব যাতে কোনও ভাবে বিতর্কতৈরি না করতে পারে, তার জন্য এখন থেকেই সতর্ক ব্রিটেনের রাজার স্ত্রী, কুইন কনসর্ট ক্যামিলা। চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে তাঁর দাদুর বাবা পঞ্চম জর্জের স্ত্রী কুইন কনসর্ট মেরি অব টেক-এর মুকুটটি পরার সিদ্ধান্ত নিয়েছেন ক্যামিলা। কিন্তু সেই মুকুটটি থেকে বিতর্কিত কোহিনুর হিরেটি সরিয়ে দিতে বলেছেন ক্যামিলা। বাকিংহাম প্রাসাদ সূত্রে খবর, কুইন কনসর্ট চান না, ওই অনুষ্ঠানে মুকুটের কোহিনুর দেখে সেটিকে নিয়ে ফের কোনও বিতর্ক হোক। এর আগে বহুবার ওইবহুমূল্য বিরল ওই হিরেটি ভারতে ফেরানোর দাবি উঠেছে। ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেক অনুষ্ঠানে কোহিনুর বসানো ওই মুকুটটি পরেছিলেন তাঁর স্ত্রী কুইন কনসর্ট মেরি অব টেক। পরে রানি দ্বিতীয় এলিজ়াবেথের মা-ওসেটি পরেছেন।

বর্তমান কুইন কনসর্টের অনুরোধ মেনে আজ টাওয়ার অব লন্ডনে রাখা ওই ঐতিহাসিক মুকুটটি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন বাকিংহাম প্রাসাদ কর্তৃপক্ষ। কোহিনুরের বদলে ওই মকুটে বসানো হবে কালিনান থ্রি, ফোর এবং ফাইভ হিরে। প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথ জীবদ্দশায় মাঝে মধ্যেই নিজের ব্রোচে এই ধরনের হিরে পরতেন। তা ছাড়াও মুকুটের মধ্যে আরও কিছু পরিবর্তন আনা হবে। তবে কোহিনুরটি ওই মুকুট থেকে সরিয়ে কোথায় রাখা হবে, তা জানানো হয়নি।

কুইন কনসর্টের মতো রাজা তৃতীয় চার্লসের মুকুটেও বদল আনা হয়েছে। রাজ্যাভিষেকে সেন্ট এডওয়ার্ডের মুকুট পরবেন চার্লস। সেটিকে ইতিমধ্যেই সারিয়ে এনে টাওয়ার অব লন্ডনে সাধারণ মানুষের দেখার জায়গায় রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Queen Consort Camilla Kohinoor Britain Queen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE