Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Cairn Energy: বকেয়া কর না মেটানোয় ফ্রান্সে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করল কেয়ার্ন: রিপোর্ট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জুলাই ২০২১ ১২:১৬
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

তেল বাবদ বকেয়া কর না মেটানোয় ফ্রান্সে ভারত সরকারের ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত করল ব্রিটিশ তেল সংস্থা কেয়ার্ন এনার্জি। লন্ডন ফিনান্সিয়াল টাইমস-এর এক রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, গত ১১ জুন ফ্রান্সের আদালত কেয়ার্ন এনার্জি-কে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিল। বুধবার সেই আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই সম্পত্তি বাজেয়াপ্ত করে কেয়ার্ন।

কেয়ার্ন এনার্জির বকেয়া কর মামলায় সংস্থাটিকে সুদ এবং খরচ মিলিয়ে ১৭২.৫ কোটি ডলার (প্রায় ১২ হাজার ৬০০ কেটি টাকা) ফেরাতে গত বছরের ডিসেম্বরে ভারত সরকারকে নির্দেশ দিয়েছিল নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সালিশি ট্রাইব্যুনাল। যার বিরুদ্ধেও আবেদনও জানিয়েছিল দিল্লি।

সালিশি আদালতের সেই নির্দেশ অনুযায়ী ভারত সরকারকে তাদের প্রাপ্য অর্থ মেটানোর জন্য বার বারই হুঁশিয়ারি দিচ্ছিল কেয়ার্ন। একই সঙ্গে তেল সংস্থাটি জানিয়েছিল, তাদের বকেয়া অর্থ না মেটালে বিদেশে ভারতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে বিক্রি করা হবে। সেই লক্ষ্যে ভারত সরকারের কিছু সম্পত্তিও চিহ্নিত করার কাজ শুরু করে দেয় তারা।

Advertisement

এর পরই সালিশি আদালতের রায়ের মান্যতা চেয়ে আমেরিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস এবং আরও তিনটি দেশে মামলা করে কেয়ার্ন। সালিশি আদালতের নির্দেশ সত্ত্বেও ভারত সরকার সেই বকেয়া অর্থ মেটাকে ব্যর্থ হওয়ায় এ বার ফ্রাসের আদালতের নির্দেশ মতো সেই দেশে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করার পথে হাঁটল কেয়ার্ন।

আরও পড়ুন

Advertisement