Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Autism

১৮ বছর পর্যন্ত লিখতে-পড়তেই জানতেন না, কেমব্রিজের অধ্যাপক হলেন সেই অটিজ়ম আক্রান্ত!

ছোট থেকে অটিজ়ম আক্রান্ত হওয়ার কারণে জেসনের শারীরিক এবং মানসিক বিকাশ দেরিতে শুরু হয়েছিল। বহু দিন পর্যন্ত কথাও বলতে পারে না তিনি।

Autistic Jason Arday who did not know how to read and Write until 18, becomes Cambridge University professor.

৩৭ বছর বয়সে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হয়েছেন জেসন আরডে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৫
Share: Save:

১৮ বছর পর্যন্ত লিখতে বা পড়তে পারতেন না দক্ষিণ-পশ্চিম লন্ডনের ক্ল্যাফামের বাসিন্দা জেসন আরডে। কথা বলতে শুরু করেছিলেন ১১ বছর বয়সের পর। তিনিই এখন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ছোট থেকে অটিজ়ম আক্রান্ত হওয়ার কারণে জেসনের শারীরিক এবং মানসিক বিকাশ দেরিতে শুরু হয়েছিল। বহু দিন পর্যন্ত কথাও বলতে পারতেন না তিনি। কিন্তু ছোট থেকেই সংগ্রাম করে ৩৭ বছর বয়সে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হয়েছেন তিনি।

জেসনকে ছোটবেলায় চিকিৎসকরা জানিয়েছিলেন, তাঁকে বাড়িতে প্রচুর নিয়মের মধ্যে বাঁচতে হবে। কিন্তু তা মেনে নিতে চাননি জেসন। শোওয়ার ঘরের দেওয়ালে তিনি লিখেছিলেন তাঁর জীবনের লক্ষ্য। তাতে লেখা ছিল যে ‘আমি অক্সফোর্ড বা কেমব্রিজে কাজ করতে চাই।’ সেখান থেকেই তাঁর লড়াই শুরু।

জীবনে একাধিক ঘাত-প্রতিঘাতের পর জেসন দু’টি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ‘ইউনিভার্সিটি অফ সারে’ থেকে শারীরিক শিক্ষা নিয়েও ডিগ্রি অর্জন করেন। ২০১৬ সালে ‘লিভারপুল জন মুরস’ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডির গবেষণা শেষ করেন। ২০১৮-তে তাঁর গবেষণাপত্র প্রকাশিত হয় এবং গ্লাসগোর ‘স্কুল অব এডুকেশন’ বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ার পর ব্রিটেনের সর্বকনিষ্ঠ অধ্যাপক হন।

জেসন বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, নেলসন ম্যান্ডেলার জেল থেকে মুক্তি এবং ১৯৯৫ সালে রাগবি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার জয় তাঁকে গভীর ভাবে অনুপ্রাণিত করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Autism cambridge university Autistic Man
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE