Advertisement
০২ মে ২০২৪
North Korea

হলিউড ছবি দেখলে জেলে যেতে হবে সন্তানকে! সাজা পাবেন মা-বাবাও, নয়া নিয়ম কিম সরকারের

এর আগে হলিউড ছবি দেখা নিয়ে এত কড়াকড়ি ছিল না উত্তর কোরিয়ায়। সন্তানদের হলিউড ছবি দেখার সময় ধরলে তাদের বাবা-মাকে কেবল সতর্ক করে ছেড়ে দেওয়া হত। সেই নিয়ম আরও কড়া করল কিম প্রশাসন।

Children will be sent to 5 yr jail if found watching Hollywood movies, parents will be sent to labour camp, North Korea\'s new rule

কেবল চলচ্চিত্র প্রেমীদের জন্যই নয়, নাচা, কথা বলা এবং গান গাওয়া নিয়েও একাধিক কঠোর নিয়ম জারি রয়েছে উত্তর কোরিয়ায়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

হলিউডের ছবি দেখলে পাঁচ বছরের জন্য জেলে যেতে হবে শিশুকে। বাবা-মাকে পাঠিয়ে দেওয়া হবে শ্রমিক শিবিরে। দেশে ‘পশ্চিমি সভ্যতার প্রভাব এবং সংবাদমাধ্যমের রমরমা’ কমাতে কড়া নিয়ম জারি করল উত্তর কোরিয়ার কিম জং উনের সরকার।

সরকারের নির্দেশ, সন্তান যদি হলিউড ছবি বা সিরিজ় দেখতে গিয়ে ধরা পড়ে, তা হলে তাদের সঙ্গে তাদের বাবা-মাকেও জেলে পাঠানো হবে। পাশাপাশি বাবা-মাকে শ্রমশিবিরে বাধ্যতামূলক ভাবে ছয় মাস কাটাতে হবে।

এর আগে হলিউড ছবি দেখা নিয়ে এত কড়াকড়ি ছিল না সে দেশে। সন্তানদের হাতেনাতে হলিউড ছবি দেখার সময় ধরলে তাদের বাবা-মাকে কেবল সতর্ক করে ছেড়ে দেওয়া হত। কিন্তু সেই নিয়মকে আরও কড়া করল কিমের প্রশাসন।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং ‘ইনমিনবান’ চালু করেছে। ‘ইনমিনবান’ একটি বাধ্যতামূলক সভা, যার মাধ্যমে বিভিন্ন বিষয়ে সরকারের জারি করা নির্দেশ মানুষের কাছ পৌঁছে যায়। সন্তানদের সঠিক ভাবে বড় করতে ব্যর্থ হওয়ার বিষয়েও ইনমিনবান অভিভাবকদের সতর্ক করবে।

কিমের নিয়ম নিয়ে সব সময়ই তটস্থ থাকে সে দেশের মানুষ। কেবল চলচ্চিত্রপ্রেমীদের জন্যই নয়, নাচা, কথা বলা এবং গান গাওয়া নিয়েও একাধিক কঠোর নিয়ম জারি রয়েছে উত্তর কোরিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea Kim Jong Un New rule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE