Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নীরবে ঠান্ডা যুদ্ধ শুরু করে দিয়েছে চিন, বলল সিআইএ

সংবাদ সংস্থা
অ্যাসপেন (আমেরিকা) ২১ জুলাই ২০১৮ ১৮:৫৬

আমেরিকা বিশ্বের ‘দাদা’ হয়ে থাকুক, চায় না চিন। তাই আমেরিকার বিরুদ্ধে চিন ‘নীরবে ঠান্ডা যুদ্ধ’ শুরু করেছে। সব ক্ষেত্রে, সব রকম ভাবে, নিজের যাবতীয় সম্পদকে ব্যবহার করে।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র এশিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ মিশেল কলিন্স এ কথা বলেছেন।

সিআইএ-র ওই বিশেষজ্ঞের মতে, প্রেসিডেন্ট শি চিনফিং-এর জমানার চিন কখনওই কোনও যুদ্ধে নামবে না। কিন্তু তলে তলে বেজিং বিভিন্ন ক্ষেত্রে নিজেকে এমন ভাবে গড়ে তুলছে যাতে আমেরিকাকে সেই সব ক্ষেত্রেই পিছু হঠতে হয়। পিছিয়ে পড়তে হয়। এটা রাশিয়ার পথ নয়। রাশিয়া ঢাকঢোল পিটিয়েই আমেরিকাকে দমিয়ে দিতে চায়। তাদের সে সব কাজকর্মের প্রচার হয় বেশি। চিন কিন্তু কাজ করে গোপনে।

Advertisement

শুক্রবার কলোরাডোয় অ্যাসপেন সিকিওরিটি ফোরামে সিআইএ-র ইস্ট এশিয়া মিশন সেন্টারের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মিশেল কলিন্স বলেন, ‘‘ওরা (চিন) আমাদের বিরুদ্ধে এখন যেটা করছে, তা আক্ষরিক অর্থেই ঠান্ডা যুদ্ধ। একটা সময় আমেরিকা আর সোভিয়েত ইউনিয়নের মধ্যে যেটা চলত, এটা সেই রকমের ঠান্ডা যুদ্ধ নয়। ঠান্ডা যুদ্ধের সংজ্ঞা যা, এটা ঠিক সেই রকমই।’’

আরও পড়ুন- তেলে টক্কর উস্কেই মরু শহরে চিনফিং​

আরও পড়ুন- গোয়েন্দা কর্তার সঙ্গে ট্রাম্পের দ্বন্দ্ব প্রকাশ্যেই

কলিন্সের বক্তব্য, চিন আর রাশিয়ার মধ্যে রেষারেষিটা এখন শুধুই আর সীমাবদ্ধ নেই বাণিজ্য যুদ্ধে। সেটা এখন বিভিন্ন রকমের পণ্য আমদানির ওপর শুল্ক বসানোর ‘যুদ্ধ’-এ পরিণত হয়েছে। চিনের কথা এখন রাশিয়ার মতোই আমাদের সমান গুরুত্ব দিয়ে ভাবতে হবে। না হলে তা আমাদের চিন্তার কারণ হয়ে উঠবে অদূর ভবিষ্যতেই।



Tags:
China US CIAচিন

আরও পড়ুন

Advertisement