Advertisement
২৯ জানুয়ারি ২০২৩

সীমান্ত সমস্যায় নয়া প্রস্তাব চিনের

বেজিং বলেছে, এই মুহূর্তে ভারত কিংবা চিন কেউই ডোকলামের মতো পরিস্থিতি চায় না। সমস্যা রয়েছে ভারত-পাকিস্তানের মধ্যেও।

সীমান্ত সমস্যায় নয়া প্রস্তাব দিলেন নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লুয়ো ঝাউহুই।

সীমান্ত সমস্যায় নয়া প্রস্তাব দিলেন নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লুয়ো ঝাউহুই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০৩:২১
Share: Save:

সীমান্তে টানাপড়েন কাটাতে ভারতের উদ্দেশে নতুন প্রস্তাব হাজির করল চিন। বেজিং বলেছে, এই মুহূর্তে ভারত কিংবা চিন কেউই ডোকলামের মতো পরিস্থিতি চায় না। সমস্যা রয়েছে ভারত-পাকিস্তানের মধ্যেও। ফলে এলাকায় শান্তি স্থাপনে একসঙ্গে শীর্ষ বৈঠকে বসুক ভারত, চিন ও পাকিস্তান। নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লুয়ো ঝাউহুই এই প্রস্তাব দিয়েছেন।

Advertisement

ঝাউহুই এ ব্যাপারে চিন, রাশিয়া ও মঙ্গোলিয়ার উদাহরণ টেনে এনেছেন। তাঁর মন্তব্য, ‘‘এমন ত্রিপাক্ষিক মঞ্চ যদি অন্যত্র হতে পারে, তা হলে ভারত, পাকিস্তান আর চিন একসঙ্গে আলোচনার ক্ষেত্র গড়ে তুলতে পারবে না কেন?’’ তাঁর দাবি, সম্প্রতি সাংহাই সহযোগিতা সংগঠন (এসসিও)-এর বৈঠকে ভারতের প্রতিনিধিরা এমন প্রস্তাব নিয়ে আগ্রহ দেখিয়েছেন।

তবে চিনা রাষ্ট্রদূতের প্রস্তাবে এ দিন সায় দেয়নি ভারতের বিদেশ মন্ত্রক। নয়াদিল্লির তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, ভারত ও পাকিস্তানের সঙ্গে আলোচনার ক্ষেত্রে কোনও তৃতীয় পক্ষকে সামিল করার সম্ভাবনা নেই। আর চিন সরকারের থেকেও এই ধরনের কোনও প্রস্তাব দেওয়া হয়নি বলেই জানিয়েছে বিদেশ মন্ত্রক। গোটা বিষয়টি ‘চিনা রাষ্ট্রদূতের ব্যক্তিগত মতামত’ বলেই জানিয়ে দিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

আরও পড়ুন: শরণার্থী শিশুর সঙ্কট নিয়ে সরব ট্রাম্পের স্ত্রী

Advertisement

নয়াদিল্লিতে কংগ্রেসের পক্ষ থেকেও ভারত, চিন ও পাকিস্তানের মধ্যে এমন ত্রিপাক্ষিক শীর্ষ বৈঠকের প্রস্তাবে আপত্তি তোলা হয়েছে। কংগ্রেসের মুখপাত্র মণীশ তিওয়ারি বলেন, ‘‘চিনের রাষ্ট্রদূতের এমন বক্তব্যে আমাদের আপত্তি রয়েছে। কারণ, আমরা মনে করি ভারত-পাকিস্তানের সঙ্গে আলোচনার বিষয়টি সম্পূর্ণ দ্বিপাক্ষিক ব্যাপার। আশাকরি এই ক্ষেত্রে ভারত সরকারও একই অবস্থান নেবে।’’

এর পরেই নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রকের তরফে চিনা রাষ্ট্রদূতের তরফে ত্রিপাক্ষিক বৈঠকের প্রস্তাব খারিজ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.