Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cia

CIA: সিআইএ-র চরদের খুন করছে, নিজেদের কাজে লাগাচ্ছে চিন, পাকিস্তান: রিপোর্ট

ওই রিপোর্টে দাবি করা হয়েছে, গত কয়েক বছর ধরেই এই ধরনের প্রবণতা চলছে। আমেরিকার কাউন্টার ইন্টেলিজেন্স এ বিষয়ে সিআইএ-কে সতর্কবার্তাও দিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১১:১৫
Share: Save:

আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএ-র হয়ে কাজ করা চরদের ‘শিকার’ করছে একাধিক দেশ। কখনও তাঁদের গ্রেফতার করা হচ্ছে। কখনও খুন করা হচ্ছে। আবার কখনও তাঁদের আমেরিকার বিরুদ্ধেই চর হিসেবে কাজ করতে বাধ্য করা হচ্ছে। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর একটি রিপোর্টে।

ওই রিপোর্টে দাবি করা হয়েছে, গত কয়েক বছর ধরেই এই ধরনের প্রবণতা চলছে রাশিয়া, চিন, ইরান এবং পাকিস্তানে। আমেরিকার কাউন্টার ইন্টেলিজেন্স এ বিষয়ে সিআইএ-কে সতর্কবার্তাও দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, চরবৃত্তির জন্য সিআইএ যে সব বিদেশিকে কাজে লাগিয়েছে তাঁদের বন্দি বানানো হচ্ছে অথবা খুন করা হচ্ছে। ফলে বিভিন্ন দেশে গুপ্তচর নিয়োগে আগামী দিনে আমেরিকা বড়সড় সমস্যার মুখে পড়তে পারে বলে কাউন্টার ইন্টেলিজেন্স-এর দাবি।

রিপোর্টে আরও দাবি করা হয়েছে যে, অনেক ক্ষেত্রে ওই চরদের পাল্টা আমেরিকার বিরুদ্ধে কাজে লাগানোর প্রক্রিয়াও শুরু হয়েছে রাশিয়া, চিন, ইরান এবং পাকিস্তানে। ‘ডবল এজেন্ট’ হিসেবে কাজ করতে বাধ্য করানো হচ্ছে ওই চরদের। যা আমেরিকার চরবৃত্তির ক্ষেত্রে ভয়ানক প্রভাব ফেলতে শুরু করেছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cia China pakistan Russia Spy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE