Advertisement
১৮ মে ২০২৪
Monkeys on Space Station

মহাকাশে বাঁদর পাঠানোর পরিকল্পনা চিনের, প্রজনন ক্ষমতা পরীক্ষা করতেই এই সিদ্ধান্ত

মানুষ নয়, তিয়াংগং স্পেস স্টেশনে চিনের তরফে এ বার বাঁদর পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মানুষ নয়, এ বার মহাকাশে বাঁদর পাঠানোর পরিকল্পনা চিনের।

মানুষ নয়, এ বার মহাকাশে বাঁদর পাঠানোর পরিকল্পনা চিনের। —প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৩:৫০
Share: Save:

মানুষ নয়, এ বার মহাকাশে বাঁদর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। চিনের তিয়াংগং স্পেস স্টেশনে বাঁদর পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। বিজ্ঞানীরা জানিয়েছেন, মহাকাশের পরিবেশে বাঁদরের প্রজনন ক্ষমতায় কোনও পরিবর্তন আসে কি না তা পর্যবেক্ষণ করার জন্য এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা।

মাধ্যাকর্ষণ শক্তির অভাবে প্রজনন পদ্ধতির মধ্যে কি কোনও পরিবর্তন দেখা যায়? সেই প্রশ্ন নিয়ে বহু দিন ধরেই ঘুরছিলেন চিনের বিজ্ঞানীরা। অবশেষে, তাঁরা সিদ্ধান্ত নিলেন, পরীক্ষামূলক পর্যবেক্ষণের জন্য কয়েকটি বাঁদরকে চিনের স্পেস স্টেশনে পাঠানো হবে।

এই প্রসঙ্গে বেজিংয়ের চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সের এক গবেষক বলেন, ‘‘মাইক্রোগ্র্যাভিটি-সহ মহাকাশের অন্যান্য পরিবেশের সঙ্গে কোনও জীব কী ভাবে মানিয়ে নেবে, সে সম্পর্কে স্পষ্ট ধারণা আনতেই এই পরীক্ষা করা হবে।’’

কোন কোন বিষয়ে পর্যবেক্ষণ করা উচিত, কী ভাবে এই পরীক্ষামূলক গবেষণা চলবে-- এ নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে জানানো হয়েছে, মাধ্যাকর্ষণ শক্তিহীন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে বাঁদরগুলি নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে। মানসিক অবসাদের শিকার সম্ভাবনাও রয়েছে তাদের।

কিন্তু এই নতুন পরিবেশে তারা কী ভাবে শারীরিক মিলনে উদ্বুদ্ধ হচ্ছে, তার গতিপ্রকৃতির উপর নজর রাখতে হবে। এমনকি, তাদের খাওয়াদাওয়া থেকে শুরু করে মলমূত্র ত্যাগের গতিপ্রকৃতিও পর্যবেক্ষণ করা দরকার।

প্রসঙ্গত, তিয়াংগং স্পেস স্টেশনে এই মুহূর্তে তিন জন মহাকাশচারী রয়েছেন। চলতি বছরের জুন মাসে তাঁরা স্পেস স্টেশনে পৌঁছেছিলেন। বছর শেষের আগেই তাঁরা ফিরে আসবেন পৃথিবীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China monkey Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE