Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
China

বিক্ষোভে নাজেহাল হয়েই কি করোনাবিধি শিথিল? সোমবার থেকে শাংহাইয়ে খুলছে দোকানপাট

চলতি বছরের শুরুতেই করোনা সংক্রমন মাত্রা ছাড়া হারে বেড়েছিল শাংহাইয়ে। যার জন্য করোনার জিরো টলারেন্স নীতি নিয়েছিল শাংহাই প্রশাসন।

করোনা ঠেকাতে অতি তৎপরতার বিরুদ্ধে চিনের রাস্তায় প্রতিবাদ জনসাধারণের।

করোনা ঠেকাতে অতি তৎপরতার বিরুদ্ধে চিনের রাস্তায় প্রতিবাদ জনসাধারণের। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২৩:৫১
Share: Save:

করোনা ঠেকাতে চিনের অতি তৎপরতার বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছিল দেশের জনগণ। সেই ঘটনার এক সপ্তাহ পরে প্রশাসনও জনগণের মতেই মত দিল। বেজিং-সহ চিনের অন্য বেশ কয়েকটি শহরের মত এবার শাংহাইয়েও কোভিডবিধি শিথিল করল চিন সরকার। সোমবার থেকে আর এই শহরে সরকারি যানবাহনে ওঠার জন্য করোনা পরীক্ষার সংশাপত্র লাগবে না। আবার সোমবার থেকেই শাংহাইয়ের সমস্ত মল, দোকান, বাজারও খুলে যাবে বলে ঘোষণা করেছে প্রশাসন।

Advertisement

একই নীতি প্রযোজ্য হবে শহরের সমস্ত পার্ক, খেলার মাঠ, মুক্ত মঞ্চের ক্ষেত্রেও। এইসব খোলা এলাকায় প্রবেশ করার জন্যও আর করোনা পরীক্ষার রিপোর্ট লাগবে না বলে স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে জানিয়েছে চিনের একটি দৈনিক সংবাদপত্র।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই করোনা সংক্রমণ মাত্রা ছাড়া হয়েছিল শাংহাইয়ে। যার ফলে করোনার জিরো টলারেন্স নীতি নিয়েছিল স্থানীয় প্রশাসন। সেই নীতি বছর শেষে এসে শিথিল করল চিন। এর আগে বেজিং, চিনের দক্ষিণের গুয়াংঝাউ শহর, উত্তরের শিজ়াউয়াং, দক্ষিণ-পশ্চিমে চেঙদু সহ একাধিক শহরেই জানানো হয়েছে প্রয়োজন অনুযায়ী করোনাবিধি শিথিল করা হচ্ছে।

রবিবার বেজিং ও শেনজেন শহর থেকে করোনা পরীক্ষার কেন্দ্রগুলি কমিয়ে ফেলার কাজ শুরু করা হয়েছে। ক্রেন দিয়ে অস্থায়ী পরীক্ষাকেন্দ্রগুলি সরাতেই উচ্ছাস প্রকাশ করতে দেখা যায় শহরের বাসিন্দাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.