Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Bird flu: মানবদেহে বার্ড ফ্লু-এর বিশেষ স্ট্রেইন, প্রথম ঘটনা সেই চিনেই

মানবদেহে বার্ড ফ্লুর এই ভাইরাসের সংক্রমণের ঘটনা আগে কখনও ঘটেছে বলে জানা যায়নি। সেক্ষেত্রে চিনেই এর প্রথম উদাহরণ পাওয়া গেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৮:২৭
Share: Save:

চিনে এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লুর ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। জ্বর এবং অন্যান্য উপসর্গ নিয়ে ওই ব্যক্তি আপাতত হাসপাতালে চিকিৎসাধীন। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানিয়েছে, এর আগে মানবদেহে বার্ড ফ্লুর এই ভাইরাসের সংক্রমণের ঘটনা কখনও ঘটেছে বলে জানা যায়নি। সেক্ষেত্রে চিনেই এর প্রথম উদাহরণ পাওয়া গেল। যদিও সংক্রমণ কী ভাবে হয়েছে, বা এই রোগ কী ভাবে ছড়াতে পারে তা স্পষ্ট করেনি চিন।

চিনের জিয়াংসু প্রদেশের ঝেনজিয়াংয়ের বাসিন্দা ওই ব্যক্তির বয়স ৪১। গত ২৮ এপ্রিল তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। জ্বর এবং আরও বেশ কিছু উপসর্গ ছিল। একমাস পর, গত ২৮ মে জানা যায় বার্ড ফ্লু-তে আক্রান্ত হয়েছেন তিনি। এনএইচসি জানিয়েছে বার্ড ফ্লু-এর এক বিশেষ প্রজাতি এইচ১০এন৩ অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাওয়া গিয়েছে ওই ব্যাক্তির শরীরে।

এর আগে চিনের য়ুহানে প্রথম করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছিল। যা পরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে অতিমারির আকার নেয়। এনএইচসি অবশ্য আশ্বস্ত করে জানিয়েছে, এই ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাদের কথায়, ‘‘এইচ১০এন৩ ভাইরাসের প্রভাব মানুষের শরীরে তেমন গুরুতর নয়। এই ভাইরাসের অতিমারির তৈরি করার ঝুঁকি এবং ক্ষমতাও বেশ কম।’’

আপাতত চিনের ওই ব্যক্তির শারীরিক অবস্থা স্থিতিশীল। তাঁকে কিছুদিনের মধ্যেই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হবে। এনএইচসি জানিয়েছে, ওই ব্যক্তির পরিবার পরিজনের পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁরাও ওই ভাইরাসে সংক্রমিত হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China COVID-19 bird flu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE