Advertisement
২৬ এপ্রিল ২০২৪
bird flu

Bird Flu: বার্ড ফ্লু-র আর এক প্রজাতির প্রথম বার সংক্রমণ মানবদেহে, ধরা পড়ল সেই চিনেই

চিনের স্বাস্থ্য মন্ত্রক দাবি করেছে, এই ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটাই কম। তবে এ বিষয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন।

এ বার মানবশরীরে বার্ড ফ্লু।

এ বার মানবশরীরে বার্ড ফ্লু। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১২:৫৭
Share: Save:

মানবদেহে অ্যাভিয়ন ফ্লু-র এইচ৩এন৮ প্রজাতির প্রথম সংক্রমণ ধরা পড়ল চিনে। আক্রান্ত হয়েছে চার বছরের এক শিশু। যদিও চিনের স্বাস্থ্য মন্ত্রক দাবি করেছে, এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটাই কম। তবে এ বিষয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন।

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন মঙ্গলবার জানিয়েছে, মধ্য হেনান প্রদেশে চার বছরের একটি শিশু জ্বরে আক্রান্ত হয়। শারীরিক পরীক্ষার পর জানা যায়, শিশুটি অ্যাভিয়ান ফ্লু-তে আক্রান্ত। জ্বর এবং অন্যান্য উপসর্গ থাকায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এক বিবৃতিতে স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই শিশুর বাড়িতে মুরগি এবং হাঁসের খামার রয়েছে। সেখান থেকেই সরাসরি সংক্রমণ হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ফ্লু-র এই প্রজাতির দ্রুত সংক্রমণের দৃষ্টান্ত নেই বলেই দাবি করেছে স্বাস্থ্য কমিশন।

স্বাস্থ্য কমিশনের পরামর্শ, মৃত এবং অসুস্থ পাখির কাছে যেন নাগরিকরা না যান। যদি কোনও রকম উপসর্গ ধরা পড়ে তা হলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাতে হবে। বার্ড ফ্লু সাধারণত পাখি এবং হাঁস বা মুরগির হয়। মানবদেহে এই ফ্লু-র সংক্রমণের ঘটনা খুবই বিরল।

২০০২-এ উত্তর আমেরিকায় এই প্রজাতির সংক্রমণ ধরা পড়ে বুনো হাঁসের দেহে। ঘোড়া, কুকুর এবং সিল মাছের দেহেও এই ভাইরাস পাওয়া যায়। ২০১২-তে আমেরিকার উত্তর-পূর্ব উপকূলে ১৬০টি সিল মাছের মৃত্যু হয়েছিল। তখন দাবি করা হয়, এইচ৩এন৮-এর সংক্রমণেই মৃত্যু হয় সিল মছাগুলির।

১৯৯৭ এবং ২০১৩ সালে বার্ড ফ্লু-র দু’টি প্রজাতি এইচ৫এন১ এবং এইচ৭এন৯ সংক্রমণ ছড়িয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bird flu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE