Advertisement
১৯ এপ্রিল ২০২৪
US-China

বেলুন সংক্রান্ত তথ্য দিচ্ছে না আমেরিকা: চিন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন গুলি করে নামানোর নির্দেশ দেওয়ার আগে সপ্তাহখানেক ওই চিনা বেলুন সে দেশের এবং কানাডার আকাশে ভেসে বেড়িয়েছে।

China reports that America is not giving any information regarding the balloon

বেলুন-কাণ্ড নিয়ে আমেরিকা-চিনের তুমুল তরজা চলছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১১
Share: Save:

চলতি মাসের গোড়ায় দক্ষিণ ক্যারোলাইনা উপকূলের কাছে গুলি করে চিনা বেলুন নামানো হয়েছিল। সেটির ব্যাপারে তথ্য দিতে আমেরিকা অস্বীকার করছে বলে শুক্রবার দাবি করেছে চিনের বিদেশ মন্ত্রক।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন গুলি করে নামানোর নির্দেশ দেওয়ার আগে সপ্তাহখানেক ওই চিনা বেলুন সে দেশের এবং কানাডার আকাশে ভেসে বেড়িয়েছে। আমেরিকা গুপ্তচরবৃত্তির অভিযোগ করলেও তা অস্বীকার করে চিনের দাবি, আবহাওয়া সংক্রান্ত গবেষণার জন্য ওই বেলুন ওড়ানো হয়েছিল। হাওয়ার টান সামলাতে না পেরে আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়ে।

বেলুন-কাণ্ড নিয়ে আমেরিকা-চিনের তুমুল তরজা চলছে। আমেরিকার শীর্ষ কূটনীতিকেরা চিন সফর বাতিল করেছেন। আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই এর তদন্ত করছে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতিতে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘‘উদ্ধার থেকে ধ্বংসাবশেষ পরীক্ষার ক্ষেত্রে আমেরিকা পুরোপুরি সন্দেহজনক ভাবে চলছে।’’ পেন্টাগনের বক্তব্য, ৪ ফেব্রুয়ারি বেলুন নামানোর পরেই স্বচ্ছতা বজায় রাখতে চিনের সঙ্গে যোগাযোগ করা হয়। চিনের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছিল, আমেরিকা ‘উপযুক্ত বাতাবরণ’ না রাখায় ফোনে-আলোচনা প্রত্যাখ্যান করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US-China Spy Air Balloon Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE