Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Chinese Army: বার বার বদলাতে হচ্ছে সেনা, লাদাখে ঠান্ডার মারে কুপোকাত লাল ফৌজ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ জুন ২০২১ ১৫:০৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ঠান্ডার মারে কুপোকাত চিনা সেনা। যার জেরে পূর্ব লাদাখে পাহাড়ি এলাকায় সীমান্ত রক্ষায় প্রায় ৯০ শতাংশ সেনাকে ঘুরিয়ে ফিরিয়ে মোতায়েন করতে হচ্ছে চিন সরকারকে। ভারতের সরকারি এক সূত্রে এমনই দাবি করা হয়েছে।

পূর্ব লাদাখে সীমান্ত বরাবর দুর্গম এলাকায় মোতায়েন রয়েছে ভারত-চিন দু’দেশেরই সেনা। সর্বক্ষণ কড়া নজরদারি চলছে সেখানে। গলওয়ানে সংঘর্ষের ঘটনা সীমান্তের দু’পারেই সেই নজরদারি আরও দুর্ভেদ্য হয়েছে। কিন্তু প্রকৃতির চরমতার কাছে মাথা নোয়াতে হচ্ছে চিনা সেনাদের।

সরকারি ওই সূত্রের দাবি, লাদাখ সীমান্তে চিন কোনও একটি দলকে বেশি দিন স্থায়ী ভাবে রাখতে পারছে না। কারণ হাড় কাঁপানো ঠান্ডা। ফলে কিছু দিন অন্তর অন্তরই নতুন নতুন সেনার দলকে মোতায়েন করা হচ্ছে। গত বছরে ঠান্ডার কারণে বহু চিনা সেনা গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন বল‌ে জানা গিয়েছিল।

Advertisement

সীমান্তে নজরদারি চালাতে গিয়ে ঠান্ডার সঙ্গে যুঝতে হচ্ছে ভারতীয় সেনাদেরও। তবে চিন যেখানে ৯০ শতাংশ সেনাকে ঘুরিয়ে ফিরিয়ে মোতায়েন করছে, সেখানে ভারতীয় বাহিনীতে সেই হার ৪০-৫০ শতাংশ। লাদাখের পার্বত্য এলাকায় দু’বছর থাকার পরই সেই দলকে সরিয়ে আবার অন্য দলকে সেখানে মোতায়েন করা হয়।

ওই সূত্রের দাবি, এ ক্ষেত্রে ভারতীয় সেনারা অনেক বেশি পারদর্শী। উঁচু পার্বত্য অঞ্চলে অভিযান চালানোর অভিজ্ঞতাসম্পন্ন সেনাদেরই সেখানে মোতায়েন করা হয়। ফলে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং চরম ঠান্ডার সঙ্গেও যোঝার ক্ষমতা রয়েছে তাঁদের। যা অনেকটাই সুবিধা ভারতের পক্ষে।

আরও পড়ুন

Advertisement