Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

কম্বোডিয়ায় আবার সেনাঘাঁটি বানাচ্ছে চিন! এশিয়ার আকাশেও কি ঘনাচ্ছে যুদ্ধের মেঘ

আফ্রিকার একটি দেশে নৌ সেনা ঘাঁটি বানিয়েছিল চিন। প্রশ্ন উঠছে, নতুন নৌবহর সাজিয়ে কি তবে এ বার নতুন করে তাইওয়ান দখলের চেষ্টা শুরু হল?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৯:০৭
Share: Save:

রাশিয়ার পর কি এ বার এশিয়ায় যুদ্ধের বাজনা বাজছে? চিন কি নতুন করে তাইওয়ান দখলের চিন্তা ভাবনা শুরু করল? আমেরিকার সংবাদপত্র ওয়াশিংটন পোস্টে চিনের নতুন সেনা ঘাঁটি তৈরির একটি খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে জল্পনা। আমেরিকার সংবাদপত্রটি জানিয়েছে, চিন ইতিমধ্যেই একটি সেনা ঘাঁটি বানানোর তোরজোড় শুরু করেছে কম্বোডিয়ায়। বিদেশে এটি চিনের দ্বিতীয় সেনা ঘাঁটি। তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মতে গুরুত্বের নিরীখে আগেরটির চেয়ে অনেক বেশি তাৎপর্যপূর্ণ। কেন না, কম্বোডিয়ার অবস্থান ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এখানেই রয়েছে তাইওয়ানও। যে তাইওয়ান দখলের চেষ্টা দীর্ঘদিন ধরেই করে আসছে চিন প্রশাসন।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, কম্বোডিয়ার রিম নৌ ঘাঁটির উত্তর ভাগটিই আপাতত নিজেদের নৌসেনা ঘাঁটি হিসেবে গড়ে তুলতে চলেছে চিন। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা জানাচ্ছেন, এ খানে থেকে চিনের সেনা সহজেই আমেরিকা সেনাবাহিনীর কার্যকলাপে নজর রাখতে পারবে। যে আমেরিকা এই মুহূর্তে তাইওয়ানের অঘোষিত অভিভাবক। যদিও ওয়াশিংটন পোস্ট ওই প্রতিবেদনে কোথাও তাইওয়ান প্রসঙ্গ তোলেনি।

পূর্ব আফ্রিকার জিবোতিতে আগেই আন্তর্জাতিক নৌ ঘাঁটি ছিল চিনের। কম্বোডিয়ার নৌঘাঁটি হলে সেটি হবে বিদেশে চিনের দ্বিতীয় নৌসেনা ঘাঁটি। আমেরিকার দৈনিকে লেখা হয়েছে, বেজিংয়ের এই সেনা ঘাঁটি থেকে বড় রণতরী নিয়ন্ত্রণ করা যাবে। এ ব্যাপারে আন্তর্জাতিক পত্রিকাটির মত, আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের ক্রমশ শক্তিশালী করে তুলতে চাইছে চিন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

China China Military Cambodia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE