Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Space Tourism

বেজোস-মাস্কদের মতো পর্যটকদের মহাকাশে নিয়ে যেতে চায় চিন, ২০২৫ সালের মধ্যে সেই সফরের খরচ কত?

বেজোসের ব্লু অরিজিন নামের সংস্থার মতোই পর্যটকদের পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় ‘কারম্যান লাইনের’ কাছে নিয়ে যাওয়া হতে পারে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫২
Share: Save:

আমেরিকার জেফ বেজোস বা এলন মাস্কদের মতোই মহাকাশ পর্যটনের দৌড়ে ঢুকতে চায় চিন সরকার। আগামী তিন বছরের মধ্যে পর্যটকদের মহাকাশের সফরে নিয়ে যাওয়াই চিনের লক্ষ্য।

চিনের সরকারি সংবাদমাধ্যম সিজিটিএনের রিপোর্টে দাবি, ২০২৫ সালের মধ্যে স্বল্প সময়ের জন্য মহাকাশে ঘোরাফেরার বন্দোবস্ত করতে চায় সরকার। বেজিংয়ের রকেট সংস্থা সিএএস স্পেসের এক বিজ্ঞানী ইয়াং ইকিয়াং জানিয়েছেন, তিন ভাবে মহাকাশ সফরের কথা চিন্তা-ভাবনা করছেন তাঁরা। যদিও সেগুলি কী কী, তা খোলসা করেননি তিনি। তবে বেজোসের ব্লু অরিজিন নামের সংস্থার মতোই পর্যটকদের পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় ‘কারম্যান লাইনের’ কাছে নিয়ে যাওয়া হতে পারে।

প্রসঙ্গত, ব্লু অরিজিনের হাত ধরে মহাকাশ পর্যটন ব্যবসার সামনের সারিতে রয়েছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। চলতি বছরে তাঁর সংস্থার তরফে পর্যটকদের তিন বার মহাকাশে নিয়ে যাওয়া হয়েছে। বেজোস ছাড়াও ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের সংস্থাও এই দৌড়ে নেমে পড়েছে। ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাকটিকের রকেট অবশ্য পর্যটকদের নিয়ে এক বার মহাকাশ সফরে গিয়েছে। এলন মাস্কের সংস্থা স্পেস এক্সও চার জন পর্যটকদের নিয়ে তিন দিনের বেশি সময়ের জন্য মহাকাশে পাড়ি দিয়েছে।

আমেরিকান এবং ব্রিটিশ ধনকুবেরদের সঙ্গে চিনের দৌড় শুরু না হলেও সে দেশের রকেটে চেপে মহাকাশযাত্রার খরচ নিয়ে জল্পনা শুরু হয়েছে। সংবাদমাধ্যমের দাবি, এক-একটি সফরের জন্য খরচ হতে পারে পর্যটকপিছু ২৮৭,২০০ থেকে ৪৩০,৮০০ ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য ২,২৮, ৯৪,০৯০ থেকে ৩, ৪৩,৪১,১৩৫ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.