Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-China Conflict

৩৭০ রায়ে লাদাখ নিয়ে অবস্থানে বদল নয়: চিন

সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ লোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করায় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার কোনও নিয়ম ভাঙেনি।

representational image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:০৭
Share: Save:

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপে যে অন্যায্য কিছু হয়নি, সেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তার পরেই সেই রায়কে হাতিয়ার করে লাদাখ নিয়ে নিজেদের অবস্থানের কথা জানিয়ে ভারতের অস্বস্তি বাড়াল চিন। চিন জানাল, এই রায়ের জেরে লাদাখ নিয়ে তাদের অবস্থানে কোনও পরিবর্তন হবে না। ২০১৯ সালে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ লোপের পরেই সেটি ‘বেআইনি’ বলে দাবি করে আপত্তি জানিয়েছিল চিন। বুধবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিংয়ের গলায় ফের সেই সুর শোনা গেল।

সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ লোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করায় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার কোনও নিয়ম ভাঙেনি। কেন্দ্রের ওই পদক্ষেপে লাদাখ এবং জম্মু-কাশ্মীরকে আলাদা দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়েছে। এ প্রসঙ্গে চিনা মুখপাত্র বলেছেন, ‘‘অতীত ভুলে শান্তিপূর্ণ ভাবে এবং রাষ্ট্রপুঞ্জের সনদ, নিরাপত্তা পরিষদের প্রস্তাব ও প্রাসঙ্গিক দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ঠিক ভাবে কাশ্মীরের সমাধান করা দরকার।’’

২০২০-র জুনে লাদাখের গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর থেকে চিন ও ভারতের সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়তে শুরু করে। সীমান্ত-প্রসঙ্গে সমাধান সূত্রের খোঁজে তার পর থেকে দু’দেশের সেনা এবং কূটনৈতিক স্তরে বেশ কয়েক বার আলোচনা হয়েছে। কিন্তু বিশেষ কোনও লাভ হয়নি। এ দিকে গলওয়ান পরবর্তী সময়ে লাদাখের একাধিক এলাকায় চিনের আগ্রাসন এবং একের পর এক পরিকাঠামো তৈরির অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China Conflict Ladakh Article 370
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE