Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fastest Internet

বিশ্বের সবচেয়ে দ্রুতগতি ইন্টারনেট চালু করল চিন! এক সেকেন্ডে পাঠানো যাবে দেড়শো সিনেমা

বিভিন্ন দেশে চলু ইন্টারনেট পরিষেবা এখন সেকেন্ডে বড়জোর ১০০ জিবি তথ্য দেওয়া নেওয়া করতে পারে। কিন্তু চিনের এই নতুন ইন্টারনেট পরিষেবা এক সেকেন্ডে দেওয়া নেওয়া করবে অন্তত ১ টেরাবাইট বা এক টিবি তথ্য।

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ০০:৩৫
Share: Save:

এক নিমেষে ১০০০ জিবি ডেটা এদিক থেকে ওদিক। অথচ তার মধ্যে এক চুল হোঁচট খাবে না ইন্টারনেট। এমনই এক দ্রুততম গতির ইন্টারনেট নেটওয়ার্ক চালু করল চিন। তাদের দাবি, এই নেটওয়ার্কই এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে দ্রুতগতি ইন্টারনেট নেটওয়ার্ক ।

বিভিন্ন দেশে চলু ইন্টারনেট পরিষেবা এখন সেকেন্ডে বড়জোর ১০০ জিবি তথ্য দেওয়া নেওয়া করতে পারে। কিন্তু চিনের এই নতুন ইন্টারনেট পরিষেবা এক সেকেন্ডে দেওয়া নেওয়া করবে অন্তত ১ টেরাবাইট বা এক টিবি তথ্য যা আসলে ১০০০ জিবি বা গিগাবাইটের সমান।

চিনের তিনটি সংস্থা— সিংহুয়া বিশ্ববিদ্যালয়, চায়না মোবাইল এবং হুয়েই প্রযুক্তি এক যোগে এই ইন্টারনেট পরিষেবা তৈরি করেছে। নয়া পরিষেবা জুড়ছে চিনের বেজিং, উহান এবং গাংঝৌ প্রদেশকে। প্রায় তিন হাজার কিলোমিটার দূরত্বের মধ্যে থাকা মানুষজন এই পরিষেবা পাবেন।

হুয়েইয়ের কর্তা জানিয়েছেন, এই পরিষেবায় অন্তত ১.২ টিবি তথ্য দেওয়া নেওয়া করা যাবে এক সেকেন্ডে। গতির যুগে এমন ইন্টারনেট যোগাযোগ হাতে থাকলে অনেক বাধাই অতিক্রম করা সম্ভব। এর ফলে খুলে যেতে পারে নতুন দরজা। কতটা শক্তিশালী এই ইন্টারনেট তার ব্যাখ্যা দিতে গিয়ে হুয়েই কর্তা জানিয়েছে, এই ধরনের ইন্টারনেটের সাহায্যে অন্তত ১৫০টি এইচডি বা হাই ডেফিনেশন ছবির মানের সিনেমা এক সেকেন্ডে পাঠিয়ে দেওয়া যাবে যে কোনও জায়গায়।

আমেরিকা সদ্য সেকেন্ডে ৪০০ জিবি তথ্য প্রেরণ করতে পারে এমন শক্তিশালী ইন্টারনেট ব্যবস্থা চালু করেছে। কিন্তু চিনের কথা জানার পর অনেকেই বলছেন, চিন আমেরিকাকেও দশ গোল দিল। ইতিমধ্যেই দ্রুত গতি ইন্টারনেট পরিষেবা হওয়ার সমস্ত পরীক্ষায় পাশ করেছে এই নেটওয়ার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

internet speed China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE