×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

নাক দিয়ে জল খেয়ে চোখ দিয়ে বের করছেন ইনি

সংবাদ সংস্থা 
বেজিং ২৬ এপ্রিল ২০১৯ ১২:১৪
নাক দিয়ে জল খাচ্ছেন ঝাং। ছবি ইউটিউব ভিডিয়োর দৃশ্য।

নাক দিয়ে জল খাচ্ছেন ঝাং। ছবি ইউটিউব ভিডিয়োর দৃশ্য।

জল ও জলের পাত্র নিয়ে জাদুকরদের জাদুতে অনেকবার মুগ্ধ হয়েছি আমরা। কিন্তু চিনের এক কুং ফু মাস্টার জল, দুধ নিয়ে যা দেখালেন তাতে নেটিজেনরা শুধু মুগ্ধ নয়, বিস্মিতও। জল-দুধ নিয়ে ওই মার্শাল আর্ট বিশেষজ্ঞর কেরামতির ভিডিয়ো নেট দুনিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। এই ভিডিয়ো দেখার পর নেটিজেনদের একটাই প্রশ্ন, ‘কী করে সম্ভব হচ্ছে এটি!’

চিনের ওই মার্শাল আর্ট বিশেষজ্ঞের নাম ঝাং ঝিংঝিয়ান। চিনের হেনান প্রদেশের ওই বাসিন্দা গত দশ বছর ধরে মার্শাল আর্ট প্র্যাকটিস করছেন। মার্শাল আর্টই তাঁকে এই পর্যায়ের ক্ষমতা দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

ঝাংয়ের জল নিয়ে কসরতের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, মুখ দিয়ে নয়, নাক দিয়ে জল খাচ্ছেন ঝাং। ভিডিয়োয় দেখা যাচ্ছেনাক দিয়েই এক গ্লাস জল টেনে নিচ্ছেন তিনি। তার পর চোখ দিয়ে বের করছেন সেই জল। নাক দিয়ে টানা সেই জল পিচকারির ঢঙে চোখ দিয়ে বের করছেন তিনি। জল দিয়ে এই কসরত দেখানোর পর ফের দুধ দিয়ে সেই কসরত করে দেখালেন তিনি।

Advertisement

এই কসরতের ব্যাপারে তিনি বলেছেন, ‘‘গোটাটাই একটা অভ্যাস।’’ নাক দিয়ে জল টেনে নেওয়ার পর চোখের সঙ্গে সম্পর্কিত নালী নিয়ে সেই জল বেরোচ্ছে বলে জানিয়েছেন তিনি। তবে এই ঘটনার শারীরবৃত্তীয় ব্যাখ্যা যাই হোক না কেন, ঝিংয়ের এই জাদুতেই এখন মজে রয়েছে নেট দুনিয়া।

আরও পড়ুন: প্রশাসনের নিষ্ক্রিয়তায় হতাশ, নিজেই গ্রামের রাস্তা বানিয়ে নায়ক ইনি

Advertisement