Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China

এক মাস ধরে ‘নিখোঁজ’ চিনা বিদেশমন্ত্রী গ্যাং বরখাস্ত, প্রেসিডেন্ট শি ফেরালেন সেই ওয়াংকে

২০১৩ সাল থেকে টানা ৯ বছর ৯ মাস চিনের বিদেশমন্ত্রীর দায়িত্বে থাকার পরে গত ৩০ ডিসেম্বর অব্যাহতি নিয়েছিলেন ওয়াং। তাঁর স্থানে প্রেসিডেন্ট শি জিনপিং দায়িত্ব দিয়েছিলেন গ্যাংকে।

Chinese president Xi Jinping removes foreign minister Qin Gang after unexplained absence

কুইং গ্যাং, শি জিনপিং এবং ওয়াং ই। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ২০:৩৪
Share: Save:

এক মাসেরও বেশি সময় ধরে জনসমক্ষে দেখা যায়নি তাঁকে। সোমবার রাতে কমিউনিস্ট পার্টি শাসিত একদলীয় চিনের সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া জানাল, ‘নিখোঁজ’ সেই বিদেশমন্ত্রী কিম গ্যাংকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং! সেই সঙ্গে জানানো হয়েছে, পরবর্তী বিদেশমন্ত্রী হিসাবে পার্লামেন্ট ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’-এর সদস্যেরা ওয়াং ই-কে নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

২০১৩ সাল থেকে টানা ন’বছর ন’মাস চিনের বিদেশমন্ত্রীর দায়িত্বে থাকার পরে গত ৩০ ডিসেম্বর অব্যাহতি নিয়েছিলেন ওয়াং। তাঁর জায়গায় আমেরিকার চিনা রাষ্ট্রদূত পদে থাকা গ্যাংকে নয়া বিদেশমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন প্রেসিডেন্ট জিনপিং। চিনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি এবং ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’ তা অনুমোদনও করেছিল। কিন্তু সাত মাসের মধ্যেই পদ হারালেন গ্যাং। মনে করা হচ্ছে, কোনও কারণে জিনপিংয়ের রোষে পড়েই গ্যাংয়ের এই পরিণতি।

তবে কেন গ্যাংকে বিদেশমন্ত্রীর পদ থেকে জিনপিং সরালেন তা জানায়নি চিনা সরকারি সংবাদমাধ্যম। তিনি এখন কোথায় রয়েছেন, সে বিষয়েও কিছু বলা হয়নি। এই পরিস্থিতিতে তাঁকে ‘বন্দি’ করা হয়েছে বলেও জল্পনা তৈরি হয়েছে। চিনা বিদেশ দফতরের মুখপাত্র মাও নিং সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘আমাদের কাছে এ সংক্রান্ত কোনও তথ্য নেই।’’ প্রসঙ্গত, গত ২৫ জুন রুশ বিদেশ উপমন্ত্রী আন্দ্রে রুদেঙ্কোর সঙ্গে বৈঠক করেছিলেন গ্যাং। এর পর তাঁকে আর জনসমক্ষে দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE