Advertisement
২৫ এপ্রিল ২০২৪
australia

জলবায়ু-দ্বন্দ্ব, ইস্তফা মন্ত্রীর

জলবায়ু পরিবর্তন রুখতে কী ধরনের পদক্ষেপ করা উচিত, তা নিয়ে মতবিরোধের জেরে অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় ভোটে হেরে পদত্যাগ করতে বাধ্য হলেন সে দেশের উপপ্রধানমন্ত্রী মাইকেল ম্যাককর্ম্যাক।

মাইকেল ম্যাককর্ম্যাক।

মাইকেল ম্যাককর্ম্যাক। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
মেলবোর্ন শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৪:৫৯
Share: Save:

জলবায়ু পরিবর্তন রুখতে কী ধরনের পদক্ষেপ করা উচিত, তা নিয়ে মতবিরোধের জেরে অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় ভোটে হেরে পদত্যাগ করতে বাধ্য হলেন সে দেশের উপপ্রধানমন্ত্রী মাইকেল ম্যাককর্ম্যাক। বিপুল ভোটে জিতে তাঁর পদ পেলেন বার্নেবি জয়েস, যিনি জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের মতো বিষয়গুলি নিয়ে আদপেই ‘উদ্বিগ্ন নন’। এর ফলে, দেশটির কার্বন নিঃসরণ কমানোর প্রয়াস বেশ খানিকটা দমে গেল বলেই মত বিশেষজ্ঞদের।

অস্ট্রেলিয়ার শিল্পে কয়লার ব্যবহারের কারণে এ দেশ বিশ্বের মাথাপিছু সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশগুলোর মধ্যে অন্যতম। এত দিন অস্ট্রেলিয়া সওয়াল করে এসেছে, জলবায়ু পরিবর্তন আটকাতে ও কার্বন নিঃসরণ কমাতে যে-যে পদক্ষেপ করা হবে, তাতে অনেকাংশেই ব্যাহত হবে শিল্প। ফলে, ক্ষতিগ্রস্ত হবে দেশের অর্থনীতি। কিন্তু সদ্যসমাপ্ত জি-৭ বৈঠকে অস্ট্রেলিয়ার বর্তমান জোট সরকারের প্রধানমন্ত্রী স্কট মরিসন প্রতিশ্রুতি দিয়েছেন ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যতে নিয়ে আসবেন। দেশের মন্ত্রীদের (যাঁদের মধ্যে অনেকেই অন্য দলের) একাংশ তাঁর সঙ্গে সহমত নন। মাইকেল ম্যাককর্ম্যাকের বিরুদ্ধে তাঁর দলেরই নেতাদের অভিযোগ, তিনি মরিসনকে সমর্থন করেছেন। তাই তাঁর বিরুদ্ধে ভোটাভুটি হয় দলের অন্দরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Climate Change australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE