Advertisement
০৩ মে ২০২৪
Mallikarjun Kharge

৮ নৌ-অফিসার বন্দি কাতারে, উদ্বিগ্ন খড়্গে

গত বছর এই আট জন অফিসারকে আটক করেছিল কাতারের গোয়েন্দা সংস্থা। একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন তাঁরা। আট মাস আগের সেই গ্রেফতারির ঘটনায়, এখনও জানা যায়নি, তাঁদের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ!

An image of Mallikarjun Kharge

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ০৮:৪৫
Share: Save:

কাতারে বন্দি ভারতীয় নৌবাহিনীর ৮ জন প্রাক্তন অফিসারকে নিয়ে আশঙ্কা বাডছে। কংগ্রেসের বক্তব্য, তাঁদের প্রাণদণ্ড দেওয়া হতে পারে। বিদেশ মন্ত্রক অবশ্য এই আশঙ্কা উড়িয়ে দিয়ে বলছে এই সংবাদ ভিত্তিহীন।

গত বছর এই আট জন অফিসারকে আটক করেছিল কাতারের গোয়েন্দা সংস্থা। একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন তাঁরা। আট মাস আগের সেই গ্রেফতারির ঘটনায়, এখনও জানা যায়নি, তাঁদের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ! বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী যদিও জানিয়েছেন, ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে ভারত সরকারের তরফে। আইনি প্রক্রিয়াও শুরু হয়েছে ওই অফিসারদের গ্রেফতারির বিরুদ্ধে। মামলার প্রথম শুনানি হয়েছিল ২৯ মার্চ, পরবর্তী শুনানি হবে ৩ মে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে আজ বলেছেন, “ভারত নৌ-সেনার ৮ জন প্রবীণ অফিসারকে কাতারে নির্জন কক্ষে বন্দি করে রাখা হয়েছে গত বছর অগস্ট মাস থেকে। তাঁরা মৃত্যুদণ্ডের মুখে দাঁড়িয়ে। বিদেশ মন্ত্রক জানাচ্ছে এ ব্যাপারে কোনও খবর তাদের জানায়নি কাতার। মোদী সরকারের এই অসহায় আত্মসমর্পণ আসলে তাদের বিশ্বগুরু হওয়ার লম্বা চওড়া দাবিকেই উলঙ্গ করে দিচ্ছে।”

কাতারের তরফে সরকারি ভাবে কিছু জানানো না-হলেও, সূত্রের খবর, ভারতীয় নৌবাহিনীর ওই প্রাক্তন কর্মীদের বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ রয়েছে। বলা হয়েছে, সে দেশের উন্নত সাবমেরিনগুলির ব্যাপারে ইজরায়েলকে তথ্য পাচারকরা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mallikarjun Kharge Congress Imprisoned Qatar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE